Troubleshooting

অনলাইন গেম খেললে মোবাইলের কী সমস্যা হতে পারে? এই সমস্যার সমাধান কী?

বর্তমানে অনলাইন গেম গুলো বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গেম খেলতে পছন্দ করে না এমন একজন ছেলে খুজে পাওয়া খুব মুশকিল। কিন্তু আপনি কি জানেন, মোবাইলে গেম খেললে কি কি ক্ষতি হয়?

হোক সেটা অনলাইন কিংবা অফলাইন গেম, এই গেম-ই কিন্তু একসময় আপনার প্রিয় স্মার্টফোনের কিছু অংশের ১২টা বাজিয়ে দেয়। সর্বপ্রথম যে অংশটির সবচেয়ে বেশী ক্ষতি হয়, সেটি হলো ব্যাটারি।

গেম খেলার সময় গেমের অ্যানিমেশন ও গ্রাফিক্সের সর্বোচ্চ ব্যাবহার হওয়ার কারণে আমাদের ফোনের ব্যাটারি খুব তারাতারি ড্রেন হয়। এতটাই ড্রেন হয় যে, স্বাভাবিক এর তুলনায় ১০০ গুণ বেশি ড্রেন করে।

অনলাইন গেমগুলো খেলতে গেলে পুরো ফোনের প্রায় ৭০% অতিরিক্ত ব্যাটারি ও Power খরচ করে দেয় যা মোটেও ভালো নয়। অনলাইন গেম খেলার জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন হয়।

এর জন্য দেখা যায় প্রথমে মোবাইল থেকে ডাটা ইন্টারনেট টাওয়ার গিয়ে জমা হয়। একইভাবে ডাটা পরবর্তীতে মোবাইলে আসে। এতে করে ব্যাটারি পাওয়ার দ্রুত ব্যবহৃত হয়। আর মোবাইলের চার্জও দ্রুত কমে আসে।

অনলাইনে গেম খেলার সময় মোবাইলের প্রসেসর(CPU), GPU, RAM, ROM ইত্যাদি সবগুলোই সচল থাকে। এবং একটানা সচল থাকার কারণে ব্যাটারির উপর চাপ বেড়ে যায়।

যার কারণে ব্যাটারির চার্জ তথা আয়ু দ্রুত ফুরিয়ে যায়। আর স্বাভাবিক ব্যবহারের চেয়ে গেম খেলতে গেলে ব্যাটারি ৩-৪ গুণ বেশি ড্রেন হয়।

গেম খেললে কি কি ক্ষতি হয়?

ধরুন, আপনি একটি Fast 3D Graphics এর গেম খেলছেন। যেখানে ত্রিমাত্রিক গ্রাফিক্সের প্রয়োজন। যেমনঃ ফ্রী ফায়ার, পাবজি, ফরটনাইট এরকম গেমগুলোতে ত্রিমাত্রিক গ্রাফিক্স দেখা যায়। এ গেমগুলো ফাস্ট গেম লোডিং হওয়ার কারণে প্রসেসরে বেশ ভালো চাপ সৃষ্টি করে। যেটি মোবাইলের জন্য অবশ্যই একটি ক্ষতির কারণ।

গেম খেললে কী মোবাইল নস্ট হয়?

না মোবাইল একেবারেই নষ্ট হয় না। কিন্তু পরবর্তীতে মোবাইলে কিছু সমস্যা দেখা যায়। ত্রিমাত্রিক গ্রাফিক্সের গেমসগুলোতে খুব দ্রুত একটির পর একটি গ্রাফিক্স ফ্রেম লোড করতে হয়। যার কারণে ফাস্ট লোডিং স্পিড এর জন্য প্রসেসর, এমনকি Graphics Processing Unit (GPU) এর ওপর চাপ বেড়ে যায়। যার কারণে মোবাইল হ্যাংসহ নানা রকম ক্ষতি হয়। কিন্তু যেসকল গেমস ফাস্ট গ্রাফিক রিকোয়ার করে। অর্থাৎ যেসব মোবাইলে ভালো চিপসেট এবং 4GB এর উপরে Ram আছে সেগুলোতে তেমন কোন ক্ষতি হয় না। শুধু চার্জ একটু তাড়াতাড়ি শেষ হয়। এছাড়াও মোবাইলের ব্যাটারি প্রায় সময় গরম হয়ে যায় এবং মোবাইল এক ধরনের অস্বস্তিদায়ক পরিবেশ সৃষ্টি করে।

ভিডিও গেমস কেন মোবাইলকে গরম করে দেয়?

আপনার ফোনের স্বাভাবিক তাপমাত্রা হলো 22.7°C। কিন্তু যেইমাত্র গেম খেলতে শুরু করেন, তখনই তাঁর তাপমাত্রা বেড়ে 46 ডিগ্রি সেলসিয়াসে চলে যায়।

তাই, প্রতি 30 থেকে 40 মিনিট পরপর মোবাইলটিকে কুলডাউন হওয়ার জন্য রেখে দিন। কিংবা গেম থেকে বের হয়ে আসুন। পরবর্তীতে আবার খেলা শুরু করতে পারেন।

স্মার্টফোন যখন ধীরে ধীরে গরম হবে, তখনই দেখবেন frame drop, lagging, hanging এর মতো সমস্যা দেখা দিচ্ছে।

টিপস

গেমস যদি আপনার ফোনকে স্লো করে দেয়। তাহলে নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

১) ফোনটি restart করুন।

২) একটি process killing app ডাউনলোড করে নিন।

Process killing app অ্যাপ ডাউনলোড করে রাখলে সকল ধরনের ব্যাকগ্রাউন্ড প্রসেস আগে থেকেই ডিলিট করে দিয়ে আপনার জন্য খুব সুন্দরভাবে মেমোরি খালি রাখে। এতে করে যখন কোন গেম স্টার্ট করবেন, তখন কোনো সমস্যা হবেনা। মোবাইলে পারফরম্যান্স স্লো হবে না।

৩) মাঝেমধ্যে গেম থেকে বিরতি নিন।

30 মিনিট একটানা গেম খেলার পর, আপনার ফোনকে কুল ডাউন করার জন্য কিছু সময় বিরতি নিয়ে নিন। কিছুক্ষণ গেম খেলা থেকে বিরত থাকুন। এবং ব্যাটারি আগের অবস্থায় ঠাণ্ডা অবস্থায় ফিরে আসলে আবার খেলতে শুরু করুন।

৪) আপনার ব্যাটারি চার্জ সম্পূর্ণ রাখুন।

খেয়াল করুন, আপনার ব্যাটারি চার্জ ঠিকঠাক আছে কিনা। যদি ব্যাটারি চার্জ না থাকে, তাহলে গেমের ক্ষেত্রে ও এর প্রভাব পড়বে। ফুল চার্জ করা মোবাইল যে হারে পাওয়ার ব্যবহার করতে পারে, লো চার্জ মোবাইল সে হারে ব্যবহার করতে পারে না। এতে করে মোবাইল স্লো হয়ে পড়ে।

৫) Battery Saving মুড ডিজেবল করুন।

গেম খেলার সময় যদি ব্যাটারি সেভিং মোড অন থাকে, তাহলে আপনার গেম স্লো হয়ে যাবে। কিংবা ভালোমতো পারফরম্যান্স দেখাবে না। তাই Battery Saving মুড ডিজেবল করে রাখুন।

৬) সকল ধরনের নোটিফিকেশন অফ রাখুন।

Whatsapp, facebook, youtube থেকে কোনো যখনই কোনো নোটিফিকেশন আসে, তখনই খেলার পারফরম্যান্স খুব বাজে করে দেয়। এবং খুব ল্যাগ করে। এ সমস্যা অনেকেরই হয়তো হয়। এর জন্য আপনি চাইলে Do not disturb Mode অন করেও রাখতে পারেন

Leave a Reply

Back to top button