Guides & Tips

অবৈধ মোবাইল চেনার উপায়

আপনি চাইলে ঘরে বসেই আপনার মোবাইল হ্যান্ডসেটটি বৈধ না অবৈধ তা জেনে নিতে পারবেন। খুবই সহজ পদ্ধতিতে যে কেউ এটি করতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১৬১৬১# ডায়াল করতে হবে। তারপর Status Check অপশন সিলেক্ট করতে হবে। এরপর বক্সে মোবাইল ফোনের ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে পাঠাতে হবে।

পরবর্তীতে মোবাইলে Yes/No অপশন সংবলিত একটি অটোমেটিক বক্স আসলে তাতে Yes সিলেক্ট করতে হবে। ফিরতি মেসেজে মোবাইল ফোনের হালনাগাদ অবস্থা জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ আপনার মোবাইলটি কি বৈধ নাকি অবৈধ সেটি জানিয়ে দেওয়া হবে। আপনি চাইলে এই লিঙ্কে গিয়ে অথবা আপনার সিমের কাস্টমার কেয়ার থেকেও উক্ত সেবা পেতে পারেন।

অবৈধ মোবাইল বৈধ করার উপায়

বৈধতা যাচাই করা হয়ে গেলে যদি দেখেন সেটটি বৈধ তাহলে আর দুশ্চিন্তার কারণ নেই। তবে যদি দেখেন সেটটি অবৈধ তাহলে আপনাকে সেটটি নিবন্ধনের জন্য তিন মাস সময় বেধে দেওয়া হবে। এই সময়ের মধ্যেই আপনাকে ক্রয় রশিদ বা অন্যান্য কাগজপত্র দেখিয়ে মোবাইল ফোনটি বৈধ করে নিতে হবে।

মোবাইল ফোন নিবন্ধন করার পদ্ধতি

  • মোবাইল ফোন নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।
  • ওয়েবসাইট থাকা Special Registration এ গিয়ে মোবাইল হ্যান্ডসেটের IMEI নম্বরটি দিতে হবে। 
  • বিভিন্ন ডকুমেন্টস এর ছবি (স্ক্যান কপি) যেমনঃ পাসপোর্টের ভিসা/ইমিগ্রেশনের তথ্য, ক্রয় রসিদ ইত্যাদি আপলোড করতে হবে।
  • তারপর সবমিট করে দিতে হবে।

পরিশেষে বলবো নিজের প্রিয় মোবাইলটি কেই বা হারাতে চায়? সাধের ফোনটি যদি অবৈধ ফোনদের কাতারে পড়ে তাহলে দুঃখের আর শেষ থাকবে না। কারণ যে কোনো সময় ফোনটি বন্ধ করে দিতে পারে।

আপনার মোবাইলটি যদি কোনো কারণে অবৈধ মোবাইল হয়ে থাকে তাহলে ঘাবড়ে না গিয়ে উপরে উল্লেখ করা অবৈধ মোবাইল বৈধ করার উপায় সম্পর্কিত নিয়মাবলীগুলি ভালোভাবে পড়ুন এবং কাজে লাগান।

Leave a Reply

Back to top button