Troubleshooting

এন্ড্রয়েড ফোনে ভাইরাস এট্যাক

এন্ড্রয়েড ফোনে-এ ভাইরাস এর সমস্যা দীর্ঘদিন ধরেই চলে আসছে। কখনও ফোনের সিকিউরিটি ভেদ করেই মোবাইলে ভাইরাস এট্যাক হয়। Quick Heal Security Labs-এর গবেষকরা ৮ টি অ্যাপের সন্ধান পেয়েছেন যেগুলো ম্যালওয়্যার বা ভাইরাস দ্বারা আক্রান্ত। এই ভাইরাসটির নাম Joker।

এই ৮টি অ্যাপ হচ্ছেঃ Auxiliary Message, Fast Magic SMS, Free CamScanner, Super Message, Element Scanner, Go Messages, Travel Wallpapers এবং Super SMS।

অবশ্য Google Play Store-আপাতত এই অ্যাপ সরিয়ে দিয়েছে কিন্তু তবুও ব্যবহারকারীদের সতর্ক হওয়া জরুরি। গবেষকদের বলেছেন, Joker ভাইরাস ব্যবহারকারীদের SMS, কনট্যাক্ট লিস্ট এবং ডিভাইস ইনফো-র মাধ্যমে তথ্য চুরি করে।

Google Play Store এই অ্যাপগুলি সরিয়ে দিয়েছে, তবে ডিলিট হওয়ার পরেও যাদের ফোনে এই অ্যাপগুলো রয়ে গেছে তারা অবশ্যই সেগুলো ডিলিট করে দিবেন।

মোবাইলে ভাইরাস দূর করার উপায়

মোবাইল থেকে ভাইরাস দুর করার সবচেয়ে কার্যকর উপায় হলো মোবাইলে এন্টিভাইরাস ইন্সটল করা। এন্টিভাইরাস আপনার মোবাইল স্ক্যান করে মোবাইলে ভাইরাস আছে কিনা তা দেখবে এবং এসব ভাইরাস দুর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিবে।

চেষ্টা করবেন প্রিমিয়াম এন্টিভাইরাস ব্যাবহার করার জন্য। কারণ প্রিমিয়াম এন্টিভাইরাস সফটওয়্যার গুলোতে যেসব ফিচারস রয়েছে তা কোন নরমাল এন্টিভাইরাসে নেই। তাছাড়া প্রিমিয়াম এন্টিভাইরাস ভাইরাস দুর করতে খুবই কার্যকর ভূমিকা পালন করে।

আরেকটি কাজ করতে পারেন আর তা হলো মোবাইলটি ফ্লাশ দিতে পারেন। মোবাইল ফ্লাশ দিলে মোবাইলের সকল ভাইরাস দুর হয়ে যাবে। অবশ্য ফ্লাশ দিলে আপনার মোবাইলের সকল ছবি, ভিডিও, সাইল ইত্যাদি ডিলিট হয়ে যাবে। তাই মোবাইল ফ্লাশ দেওয়ার আগে এসব ছবি বা ভিডিও অন্যত্র সরিয়ে রাখুন।

প্লে-স্টোরে ভাইরাস কিলার নামে অসংখ্য অ্যাপ রয়েছে যেগুলোর বেশিরভাগই কাজের না। তাই ঐসব অ্যাপ ইন্সটল না করাই ভালো। কয়েকটি জনপ্রিয় এন্টিভাইরাস এর নাম হলোঃ

  1. Bitdefender Mobile Security. Best paid option.
  2. Norton Mobile Security.
  3. Avast Mobile Security.
  4. Kaspersky Mobile Antivirus.
  5. Lookout Security & Antivirus.
  6. McAfee Mobile Security.
  7. Google Play Protect.

এগুলোর কোন একটি ইন্সটল করে মোবাইল স্ক্যান করে দেখুন। যদি ভাইরাস ধরা পরে তাহলে এই অ্যাপ এর সহায়তা নিয়ে ভাইরাস দুর করুন।

Leave a Reply

Back to top button