Software & Apps

ওয়ার্ডল: রঙিন বক্সের শব্দ ধাঁধার খেলা

আজকাল অনেকেই তাদের ফেসবুকে কয়েকটি হলুদ, সবুজ ও ধুসর রঙের বর্গাকার বক্স শেয়ার দিচ্ছেন। এটি প্রথম দেখে বোঝার উপায় নেই এর মানে কি। আসলে এটি একটি গেমের ফলাফল শেয়ার করা হয়েছে। 

ওয়ার্ডল গেম কী? 

ওয়ার্ডল মূলত একটি গেমের নাম। ফেসবুক এবং টুইটারের সুবাদে এই গেমটি জনপ্রিয়তা পেলেও এই গেমটি ফেসবুকে খেলা যায় না। বরং শুধুমাত্র এর ফলাফল শেয়ার করা যায়। গেমটি খেলার জন্য ব্যবহারকারীকে এই লিঙ্কে প্রবেশ করতে হবে। এবং কোনো ধরনের অর্থ খরচ নাআ করেই যে কেউ এই গেমটি খেলতে পারবেন। 

ওয়ার্ডল হলো একটি শব্দভিত্তিক ধাঁধার খেলা। এখানে আপনাকে ৫ অক্ষরের একটি ইংরেজি শব্দ অনুমান করতে হয়। ৬ বার সুযোগ থাকে। অবশ্য এই খেলাটি নতুন কিছু নয়। পত্রিকার সুবাদে এটির সাথে আমরা আগে থেকেই পরিচিত। তবে ওয়ার্ডল গেমটি অনলাইনে খেলতে হয় এবং বিনামূল্যে খেলা যায়। এ ছাড়া এটিতে কোনো ধরনের বিজ্ঞাপন ও শো করে না।

খেলার নিয়ম 

লিঙ্কে প্রবেশ করে প্রথমে এন্টারে চাপ দিবেন। সঙ্গে সঙ্গে আপনার অক্ষরটি যদি সবুজ রংয়ের হয়ে যাবে। বুঝতে হবে সেই অক্ষরটি শব্দে রয়েছে এবং সঠিক স্থানেই অবস্থান করছে। অক্ষরটি যদি হলুদ হয়ে যায়, তবে সেই অক্ষরটি উক্ত শব্দে রয়েছে, তবে ভুল স্থানে। আর পুরোপুরি ধূসর রঙ হয়ে যাওয়ার অর্থ হলো, সেটা ভুল। ওই অক্ষর শব্দের কোথাও নেই।

সবগুলো অক্ষর সবুজ হলে বুঝতে হবে এটিই সঠিক শব্দ। শব্দ মিলাতে পারলে ব্যবহারকারীরা তাদের ফলাফল ফেসবুক টুইটারে শেয়ার করতে পারেন। সবুজ, হলুদ এবং ধুসর রঙের মিলেয়ে মোট ৩০টি বক্সের ছবিটিই তখন ওই গেমের প্রাপ্ত ফলাফল।  

ওয়ার্ডল কেন এত জনপ্রিয় হল?

গেমটি আর দশটা গেমের মতো নয়। এর সঠিক ফলাফল বের করা বেশ কঠিন। যদি ফলাফলই এত রহস্যময় হয় তাহলে তো এটি মানুষকে আকৃষ্ট করতে বাধ্য। এ ছাড়া ওয়েব সাইটের ডিজাইন এবং এড শো না হওয়ায় এই গেমটি স্বাভাবিকভাবেই জনপ্রিয়তা লাভ করেছে।

তাছারা প্রতিদিন এই গেমে সব ব্যবহারকারীকেই একটি শব্দই অনুমান করতে বলা হয়। পরের দিন আবার নতুন একটি শব্দ, যা এই গেমের চাহিদা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। 

এ ছাড়া এই গেমে ফলাফল লিক হওয়ার সুযোগ নেই। শুধু বক্সের রঙ এবং অবস্থান দেখে বুঝতে হয় কতবার চেষ্টার ফলে সঠিক উত্তরটি পাওয়া গেছে। আর যখন বিভিন্ন রঙের বক্স সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয় তখন তা বেশ দুর্বোধ এবং রহস্যময় মনে হয়। ফলাফল প্রকাশ করার এই ভিন্নতা ওয়ার্ডল গেমটিকে দ্রুত জনপ্রিয়তা এনে দিয়েছে। 

ওয়ার্ডল গেমের অতীত, বর্তমান, ভবিষ্যৎ 

গেমটির প্রতিষ্ঠা করেছে ব্রিটিশ সফটওয়্যার ইঞ্জিনিয়ার জশ ওয়ার্ডল। তার নাম অনুযায়ী এই অ্যাপটির নাম রাখা হয়েছে। ব্রুকলিনে বসবাসরত এই ইঞ্জিনিয়ার বর্তমানে Reddit এ কাজ করছেন।

২০১৩ সালে তিনি প্রথম এই গেমটি তৈরি করেন এবং বাজারে ছাড়েন। তবে তখন এই গেমটি এত জনপ্রিয়তা পায়নি। কিন্তু বিশ্বব্যাপী মহামারি করোনার সংক্রমণের কারণে যখন পুরো বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন দেওয়া হয়, তখন জশ ওয়ার্ডল বাসায় বসে নিজের বানানো শব্দধাঁধাভিত্তিক গেমগুলো খেলতেন।

পরে তিনি তার প্রেমিকার সাথে খেলার জন্য পুরোনো সেই গেমটি আরো আপডেট করেন। প্রথমে তারা দুজন মিলেই গেমটি খেলতেন। পরে তারা এই গেমটি তাদের পরিবার পরিজন এবং বন্ধুদের সাথে খেলা শুরু করেন। কিছুদিনের মধ্যে গেমটি বেশ সাড়া পড়ে যায়।

জশ ওয়ার্ডল বন্ধু ও পরিবারের মধ্যে এত জনপ্রিয়তা লক্ষ্য করে ২০২১ সালের অক্টোবর মাসে এই গেমটি অনলাইনে উন্মুক্ত করে দেন। বর্তমানে হিসাব অনুযায়ী দৈনিক প্রায় ৩ লাখ মানুষ এই গেমটি খেলে থাকেন। 

সম্পূর্ণ বিনামূল্যে এবং বিজ্ঞাপন ফ্রী এই গেমটি সম্প্রতি বিখ্যাত পত্রিকা নিউ ইয়ার্ক টাইমস কিনে নিয়েছে। এইজন্য তারা ব্যয় করেছে প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার। তাই অনেকেই দুশ্চিন্তা করছেন ওয়ার্ডল গেমটি আদতে আর ফ্রি এবং বিজ্ঞাপন মুক্ত থাকবে কি না।

Leave a Reply

Back to top button