Guides & Tips

কিভাবে মোবাইল চার্জ দিলে ব্যাটারি ভালো থাকে

প্রতিমুহূর্ত আমরা সোশ্যাল মিডিয়ায় চোখ রাখি আর সারারাত মোবাইল চার্জে দিয়ে রাখি। তাই ফোনের ওপর চাপ বাড়ে। অনেকেই সঠিক নিয়ম মোবাইল চার্জ দিতে জানেননা। বা জানলেও সঠিক নিয়মে চার্জ দেওয় হয় না। সঠিক নিয়মে চার্জ দিলে অনেক দিন ব্যাটারি ভালো থাকে। আর ব্যাটারি ভালো থাকা মানে মোবাইলও অনেক দিন ভালো থাকবে। 

মোবাইলের ব্যাটারির উপর অতিরিক্ত চাপ পড়ার কারণে অল্প দিনের মধ্যে মোবাইলের ব্যাটারিতে সমস্যা দেয়া দেয়। ফলে ব্যাটারি নিয়ে বিপাকে পড়তে হয় আপনাকে। 

সঠিকভাবে মোবাইল চার্জ না দিলে ব্যাটারি দ্রুত খারাপ হতে থাকে। চলুন জেনে নিই মোবাইল চার্জ দেয়ার সঠিক নিয়ম কি কি।

১. মোবাইলে সবসময় ৫০% – ৯০% চার্জ রাখতে হবে। ৫০% এর নিচে নেমে গেলে মোবাইল চার্জ দিতে হবে।

২. মোবাইলে ৯০-৯৫% এর বেশি চার্জ দেয়া যাবে না। ৯০% ব্যাটারি চার্জ হয়ে গেলে চার্জার খুলে দিতে হবে।

৩. চার্জের পরিমাণ ২০% এর নিচে কমতে দেয়া যাবে না।

৪. মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা যাবে না।

৫.  মোবাইল ফোনে প্রতিনিয়তই কিছু না কিছু অ্যাপস ব্যাকগ্রাউন্ডে চলতেই থাকে। যেগুলো সাধারণ প্রয়োজন হয় না। যার কারণে মোবাইলের চার্জ শেষ হয়ে যায়। তাই অপ্রয়োজনীয় অ্যাপ uninstall করে দিন।

মোবাইল ফোন কখন চার্জ দিবেন?

স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় হচ্ছে যখন ব্যাটারীতে ৫০% এর কম পরিমাণে চার্জ থাকে। মোবাইলে ৫০% – ৯০% এর মধ্যে চার্জের পরিমাণ রাখা খুবই ভালো। চার্জ এর পরিমান যখনই ৫০% থেকে কমে যাবে তখনই মোবাইল চার্জ দিতে হবে। আর একটা জিনিস মনে রাখবেন যে ৯০% – ৯৫% এর বেশি চার্জ দিবেন না। তাই ৯০% চার্জ হয়ে যাওয়ার পর পরই চার্জার খুলে ফেলবেন । ব্যাটারি চার্জ ২০% এর কম থাকলে ব্যাটারি অনেক উইক হয়ে যায়। তাই দিনের পর দিন ২০% থেকে কম চার্জ নিয়ে ভারী ভারী গেমস খেললে বা অ্যাপস ব্যবহার করলে নিঃসন্দেহে ব্যাটারি দুর্বল হয়ে যায়। এভাবে নিয়ম করে চার্জ দিলে মোবাইল এর ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকবে।

আপনি কি ১০০% চার্জ করবেন?

না, ফোন ১০০% চার্জ না করাই ভালো। অনেক মোবাইল এক্সপার্টরা বলেছেন য, যেকোন স্মার্টফোনে ১০০% চার্জ না দিয়ে, ৯০-৯৫% চার্জ দিলে ব্যাটারি বেশি ভালো থাকে। তবে মাসে একবার ০-১০০% ফুল চার্জ দিতে পারেন। এটি অনেক ক্ষেত্রে ব্যাটারির জন্য ভালো বলে প্রমাণিত হয়েছে।

এ প্রক্রিয়ার মাধ্যমে Battery Recalibrate হবে, এতে Android OS আবার আপনার ফোনের সঠিক Battery level দেখাতে সক্ষম হবে। তাই মাসে কমপক্ষে ১-২ বার ১০০% চার্জ দিন।

Leave a Reply

Back to top button