Guides & Tips

নতুন মোবাইল কতক্ষণ চার্জ দিতে হয়

একটি নতুন মোবাইল কেনার পর, মোবাইলটি ৭-৮ ঘন্টা চার্জ দিতে পারেন। যেন এটি সম্পূর্ণ কার্যকর হয়। অর্থাৎ, ব্যাটারি ফুল চার্জ করা প্রয়োজন। তবে এটি জরুরি নয়। দিলে ও পারেন না দিলে ও পারেন। চার্জ দেওয়ার সময়ে মোবাইল বন্ধ রাখাই ভালো। এবং যখন আবার ব্যাটারির চার্জ 20% এ নেমে যাবে তখন আবার মোবাইলটি চার্জে লাগান।

বর্তমানের মোবাইলের ব্যাটারি গুলো মূলত তৈরি হয়ে থাকে Lithium দ্বারা যাকে আমরা Li-lon অথবা Li-Po ও বলে থাকি। এই ব্যাটারি গুলোতে কোন মেমোরি ইনফেক্ট নেই। অর্থাৎ এই ব্যাটারিতে চার্জ ধরে রাখার ক্ষমতা অনেক বেশী।

আর আগের দিনে মোবাইলে যে সমস্ত ব্যাটারি লাগানো হতো সেগুলো তৈরী হতো Nickel Cadmium দিয়ে। এ ধরনের ব্যাটারিতে মেমোরি ইনফেক্ট বেশি থাকতো যার কারণে চার্জ বেশিক্ষণ ধরে রাখতে পারতো না। এ জন্য দেখা যেত যে 60% চার্জ থাকাকালীন সময়ে আবার চার্জে লাগানোর প্রয়োজন হতো।

তাই বর্তমানে নতুন মোবাইল কিনলে সেগুলোতে যদি 60% বা এর উপরে চার্জ থাকে তাহলে আপনি চার্জ ছাড়াই আপনার মোবাইল ব্যবহার করতে পারেন, এতে কোন ধরনের কোন সমস্যা নেই।

সতর্কতাঃ

১। আপনার নতুন মোবাইল ফোন চার্জে লাগিয়ে কোনো ভাবেই ব্যবহার করবেন না। এতে ব্যাটারির তেজস্ক্রিয়তা বৃদ্ধি পেয়ে দুর্ঘটনা ঘটতে পারে। তাই যখন ফোনের চার্জ 100% হয়ে যাবে তখন চার্জার থেকে ফোনটি খুলে ব্যবহার করবেন। এজন্য মোবাইল ফোন যখন 90% – 100% চার্জ হয়ে যাবে তখন চার্জার খুলে তারপর ফোনটি ব্যবহার করবেন।

২। চার্জ শেষ না হওয়া পর্যন্ত চার্জ করবেন না এবং যখনই আপনি চার্জ করবেন, চেষ্টা করবেন 100% চার্জ করার জন্য। এর কারণ হল, অল্প পরিমাণ চার্জ এবং বারবার চার্জ করার ফলে ব্যাটারির আয়ু খুব দ্রুত কমে যায়।

৩। চার্জ 20% এর কম হলেই আবার চার্জ করুন, এটি ব্যাটারিকে ভাল রাখে। চার্জ করার সময় মোবাইল বন্ধ বা চালু করুন।

শেষ কথাঃ

ডিজিটাল জগতের আরেক নাম হচ্ছে মোবাইল ফোন। প্রতিনিয়তই নতুন নতুন মোবাইল বাজারে আসছে। প্রসেসর, র্যাম, ক্যামেরা এবং ব্যাটারি ব্যাকআপ ক্ষমতা সহ সবকিছুই আস্তে আস্তে উন্নতির দিকে নিয়ে যাচ্ছে প্রযুক্তিবিদরা। তাই আগের মতো এখন আর নতুন মোবাইল কিনে চার্জ দিতে হয়না। তাই নতুন ফোন কিনে কতক্ষণ চার্জ দিতে হবে বা চার্জ না দিলে কোনো ক্ষতি হবে কিনা এ ধরনের চিন্তা আমাদের মাথা থেকে ঝেরে ফেলা উচিৎ।

Leave a Reply

Back to top button