প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায়

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায়

প্যাটার্ন লক ভুলে যাওয়া খুব কমন একটি ব্যাপার । প্রায় সময়ই আমরা প্যাটার্ন লক ভুলে যাই । প্যাটার্ন লক ভুলে গেলে ভয়ের কোন কারণ নেই । আজকের এই পোষ্টে আমি বিস্তারিত ভাবে আলোচনা করেছি কিভাবে আপনি প্যাটার্ন ভুলে গেলেও লক খুলতে পারবেন ।

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই আজকাল এন্ড্রোয়েড মোবাইল ব্যাবহার করেন । অনেকে এই এন্ড্রয়েড মোবাইল চালাতে না জানা সত্ত্বেও ব্যাবহার করে এবং মোবাইলে প্যাটার্ন লক দিয়ে রাখে । তাই পরে প্যাটার্ন লক খুলতে তাদের সমস্যা হয় অনেকে এই প্যাটার্ন লক ভুলে যায় । তাই এরকম সমস্যায় পড়লে নিচের পদ্ধতিগুলো অবলম্বন করুণ । ইনশাল্লাহ আপনাদের মোবাইলের লক খুলে যাবে ।

প্যাটার্ন লক ভুলে গেলে খোলার উপায়

কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলে মোবাইলের এই প্যাটার্ন লক খুলে ফেলতে পারবেন।

  • প্রথমে মোবাইলটি বন্ধ করুন।
  • এরপর মোবাইলের ভলিউম বাটন, পাওয়ার বাটন ও হোমস্ক্রিন বাটন একই সঙ্গে চাপ দিন।
  • দেখবেন রিবুট ডেটা, ওয়াইপ ডেটা বা ফ্যাক্টরি রিসেট, ইনস্টল আপডেট, পাওয়ার বাটন ও অ্যাডভান্সড অপশন নামে পাঁচটি অপশন আসবে ।
  • ওয়াইপ ডেটা বা ফ্যাক্টরি রিসেট অপশনটি সিলেক্ট করে ‘ইয়েস’ এ ক্লিক করে দিন। আগে থেকে আপনার দরকারি ছবি, কন্টাক্ট নম্বর ইত্যাদি ব্যাকআপ করে রাখুন। আর এটি না করলে আপনার ফোনের সব তথ্য মুছে যাবে।
  • কিছুক্ষণ পর ফোনটি রিস্টার্ট নিবে।
  • ফোনটি আবার চালু হলে আর প্যাটার্ন লক চাইবে না । এখন সহজেই ফোনটি আনলক করতে পারবেন ।

এই পদ্ধতিতে কাজ না হলে নিচের আরেকটি পদ্ধতি ট্রাই করে দেখতে পারেন ।

এক নম্বর উপায়

প্যাটার্ন লক খোলার বা রিমুভ করার একটা সহজ উপায় হলো রিকভারি মোড । শুধু ফোনটিকে রিসেট করে দিন ফ্যাক্টরি রিস্টোর সেটিংসে গিয়ে। আর এটা করতে গেলে আগে থেকেই আপনার ফোনটিকে রিকভারি মোডে এ রাখতে হবে।

ধাপ ১

ফোনের সুইচ অফ করুন। ভলিউম বাটনটি প্রেস করে ধরে রাখুন। একইসঙ্গে হোম এবং পাওয়ার বাটনটিও চাপ দিন । এভাবে তিনটি বাটন ধরে রাখলে ফোনটি রিকোভারি মোডে চলে যাবে ।

ধাপ ২-

বুটলোডার ওপেন হয়ে গেলে রিকভারি মোড সিলেক্ট করে পাওয়ার বাটন প্রেস করুন।

ধাপ ৩-

রিকভারি মোডে যাওয়ার পর নিচের ভলিউম বাটনটির সাহায্যে ‘Wipe data/factory reset‘ সিলেক্ট করুন । মোবাইল এরপর নিজে নিজেই রিবুট করে নেবে। এবং রিসেট হয়ে গেলে প্যাটার্নটি ও আর থাকবে না ।

দুই নম্বর উপায়

ফোন রিবুট করুন সেফ মোডে যদি আপনি কোনও অ্যাপ ব্যাবহার করে প্যাটার্ন দেন । কিছু সময়ের জন্য পাওয়ার বাটন চেপে ধরে রাখুন। যতক্ষণ না টার্ন অফ হওয়ার ফোন অপশন আসে, ততক্ষণ। তারপর দেখবেন সেফ মোডের একটি অপশন আসবে। এই মোডে গেলে প্যাটার্ন লক এর ডেটা ইরেজ করে দেবে অর্থাৎ আন ইনস্টল করে দেবে । তাহলে আপনার মোবাইলে আর কোন প্যাটার্ন লক থাকবে না ।

তিন নম্বর উপায়

এই পদ্ধতিতে অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে লক স্ক্রিন বাইপাস করে লক খোলা যায় । তবে এক্ষেত্রে আপনার মোবাইলে গুগল একাউন্ট এ সাইন ইন করা থাকতে হবে । যদি আপনি আপনার ফোনে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন, তাহলেই এটা কাজ করবে ।

ধাপ ১

আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজারে লগ ইন করুন।

ধাপ ২

ডিভাইস কানেক্ট হলে লক বাটনে ক্লিক করুন। এরপরেই নতুন একটি উইন্ডো আসবে । এবার আপনার বর্তমান প্যাটার্নটি রিপ্লেস করে নতুন প্যাটার্ন দিন ।

ধাপ ৩

নতুন প্যাটার্ন দিয়ে দিন, তাহলেই হবে।

চার নম্বর উপায়

এডিবি ব্যবহার করে সহজেই ভুলে যাওয়া প্যাটার্ন লক আনলক করতে পারবেন । তবে এক্ষেত্রে আপনার মোবাইলে USB debugging অপশনটি অন রাখতে হবে । যদি না থাকে তাহলে আজই এটি অন করে দিন । ভবিষ্যতে কাজে লাগবে । প্রথমে আপনার ফোনটিকে আপনার পার্সোনাল কম্পিউটারের সাথে কানেক্ট করুন, কম্পিউটার কানেক্ট করুন এডিবির সাথে । একটি কমান্ড প্রম্পট window ওপেন করুন, কমান্ড টাইপ করুন । তারপর নিচের কোডটি টাইপ করে এন্টার চাপুন দেখবেন আপনার মোবাইল রিসেট হয়ে যাবে এবং আগের ভুলে যাওয়া প্যাটার্নটি ও আর থাকবে না ।

কোডঃ adb shell rm /data/system/gesture.key,

এরপর এন্টার দিন।

পাঁচ নম্বর উপায়

যদি স্যামসাং ফোন ব্যবহার করে থাকেন, তাহলে ফাইন্ড মাই মোবাইল এই অপশন কাজে লাগিয়ে প্যাটার্ন আনলক করতে পারবেন । খেয়াল রাখবেন যেন আগে থেকেই আপনার স্যামসাং অ্যাকাউন্টে লগইন করা থাকে । অন্যথায় এই পদ্ধতিটিও কাজ করবে না।

ধাপ

“লক মাই স্ক্রিন” এই অপশনে ক্লিক করুন।

ধাপ ২

নতুন প্যাটার্ন দিন এবং লক বাটনে ক্লিক করুন।

ধাপ ৩

প্যাটার্ন পাল্টে যাবে, নতুন প্যাটার্ন দিয়ে আনলক করতে পারেন।

Leave a Reply