News

পাসওয়ার্ড সিকিউরিটি অ্যাপ একটি ব্যাংকিং ট্রোজান

বিখ্যাত সিকিউরিটি রিসার্চ ফার্ম Pradeo, Android স্মার্টফোন ব্যাবহারকারীদের একটি বিশেষ সতর্কবার্তা দিয়েছে।এই রিসার্চ কোম্পানিটি সম্প্রতি একটি 2 Factor Authentication নামক একটি malicious অ্যাপ Google Play Store-এ ডিটেক্ট করেছে।

10,000+ ইউজার সহ এই অ্যাপটি আসলে একটি ট্রোজান ড্রপার। এর অর্থ হল এই অ্যাপটির সাহায্যে হ্যাকাররা এবং সাইবার অপরাধীরা ইউজারের মোবাইলে ম্যালওয়্যার ইনস্টল করতে পারে। এই 2 Factor Authentication অ্যাপটি Vulture নামে আরেকটি ম্যালওয়্যার ফোনে ইন্সটল করে সমস্ত Financial ডেটা হ্যাক করে নিতে পারে।

রিসার্চ ফার্ম Pradeo আরো জানিয়েছে, এই অ্যাপটি অটোমেটিক Vulture নামক ম্যালওয়্যার ইনস্টল করে গ্রাহকদের ব্যাঙ্কিং ডিটেইলস চুরি করার লক্ষে ইউজারদের financial সার্ভিস টার্গেট করে।

অবশ্য Pradeo, Google কে সাথে সাথে সতর্কবার্তা পাঠিয়ে দেয় এবং Google তাদের Play Store থেকে অ্যাপটি সরিয়ে ফেলে। ফলে ভবিষ্যতে আর কেউ এই অ্যাপটির ফাঁদে পড়বে না। আপনারা যদি Google two factor Authentication বাদে অন্য কোনো Authenticator ডাউনলোড করে থাকেন তাহলে শীঘ্রই এই অ্যাপ ডিভাইস থেকে ডিলিট করে দিন।

যেভাবে কাজ করে 2FA Authenticator?

2FA Authentication অ্যাপগুলো কিছু সেনসিটিভ পার্মিশন চায় গ্রাহকদের কাছ থেকে। এই পার্মিশন রিকুয়েষ্ট এর ব্যাপারে তারা Google Play store প্রোফাইলে প্রকাশ করেনা এবং Google কর্তৃপক্ষকেও জানায়না। এই পার্মিশন (hidden permission). এবং ম্যালিসিয়াস কোড অ্যাপটি অটোমেটিক ইনেবেল করে ফেলতে পারে। কীভাবেে এসব অ্যাপ কাজ করে দেখে নিনঃ

• ইউজার এর এপ্লিকেশন লিস্ট কালেক্ট করে এবং লোকালাইজেশন করে হ্যাকারদের পাঠায় যাতে তারা সেই ইনফরমেশন ব্যবহার করে অ্যাটাক করতে পারে।

• যেকোনো রকম কি-লক ও অন্যান্য পাসওয়ার্ড সিকিউরিটি ডিসেবেল করে ফেলে।

• সফটওয়্যার আপডেটের মাধ্যমে থার্ড পার্টি অ্যাপ যোগ করে দেয়।

• অ্যাপটি বন্ধ থাকা অবস্থাতেও কাজ চালিয়ে যেতে পারে।

• SYSTEM ALERT WINDOW নামের একটি ক্রিটিকাল পার্মিশন এর মাধ্যমে তারা অ্যাপটি বন্ধ থাকা অবস্থায়ও ডিভাইসের অন্যান্য অ্যাপের ওভারলের উপর কাজ চালাতে পারে।

Google থেকে বলা হয়েছে মাত্র কয়েকটি অ্যাপেরই এই পার্মিশন ইউজ করা উচিত; এই উইন্ডোগুলি ইউজারদের সিস্টেম লেভেল ইন্টার্যা্কশনের কাজে লাগে।

Leave a Reply

Back to top button