Troubleshooting

প্লে স্টোরের কোনো অ্যাপস ডাউনলােড হচ্ছে না? সমাধান জেনে নিন।

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের ক্ষেত্রে অ্যাপস নামানোর জন্য গুগল প্লেস্টোর ব্যবহার করতে হয়। অনেক সময় কোন গেম বা অ্যাপ নামাতে গেলে প্লেস্টোরটি কাজ করা বন্ধ করে দেয় এবং কোন কিছু ডাউনলোড হয় না। এমন হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। যদি এ রকম সমস্যা হয় তাহলে নিচের নিয়মগুলো ফলো করুন। আশা করি আপনার সমস্যাটি ঠিক হয়ে যাবে।

ক্যাশ পরিষ্কার

প্রত্যেক ফোনেরই আলাদা আলাদা ক্যাশ পার্টিশান থাকে। তাই আপনার ফোনের ক্যাশ যদি ৩০ মেগাবাইটের হয় আর আপনি যদি ৩৫ মেগাবাইট ক্যাশের অ্যাপ নামাতে চান তখন স্বাভাবিকভাবেই সেটি নামাতে সমস্যা হবে। প্লেস্টোর এর ক্যাশ ক্লিয়ার করে নিলেও কাজ হবে। এ জন্য ফোনের Settings থেকে Apps-এ চলে যান। এখান থেকে Google play store অ্যাপটি খুঁজে বের করুন। এরপর Clear Cache-এ চাপ দিয়ে ক্যাশ পরিষ্কার করে নিন।

ওয়াই-ফাই ব্যবহার

প্লেস্টোর থেকে অ্যাপ নামানোর জন্য উচ্চগতির ইন্টারনেট বা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করলে এমন সমস্যা হবে না।

নতুন অ্যাকাউন্ট যোগ

অনেক সময় প্লেস্টোরে পুরোনো অ্যাকাউন্ট সমস্যা করে। তাই নতুন আরেকটি জিমেইল অ্যাকাউন্ট অ্যাড করে এ থেকে সমাধান পাওয়া যায়। ফোনের Settings-এ গিয়ে Accounts বিভাগ থেকে Add New Account-এ ক্লিক করুন।

ফোনকে কম্পিউটারে যুক্ত করে

ফোনকে ইউএসবি কেবল দিয়ে কম্পিউটারের সাথে যুক্ত করে নিন। এবার কম্পিউটারের ব্রাউজারে https://play.google.com/store লিখে সার্চ দিন। এবার আপনার কাঙ্ক্ষিত অ্যাপস খুঁজে নিয়ে অ্যাপের Install বাটনে ক্লিক করুন। দেখবেন ফোনে সেই অ্যাপটি ইনস্টল হতে থাকবে।

ডাউনলোড ম্যানেজারে সমস্যা

ফোনের ডাউনলোড ম্যানেজার নিষ্ক্রিয় থাকলে গুগল প্লেস্টোর কাজ করবে না। এ জন্য ফোনের Settings থেকে Apps-এ যান। Download Manager অ্যাপে ক্লিক করে ইনফো খুলুন। Enable চেপে আবার চালু করে দিন।

গুগল অ্যাকাউন্ট রিমুভ

প্লে স্টোর থেকে কোনো কিছু ডাউনলোড না হলে আপনার গুগল অ্যাকাউন্টটি রিমুভ করে পুনরায় সেই একাউন্টে লগইন করে দেখতে পারেন। আশা করি ঠিক হয়ে যাবে।

ফ্যাক্টরি ডাটা রিসেট

উপরের সবগুলো পদ্ধতি ট্রাই করার পরেও যদি আপনার সমস্যা থেকেই যায় তাহলে শেষ সমাধান হচ্ছে আপনার ডিভাইসের ফ্যাক্টরি ডাটা রিসেট করা। অর্থাৎ মোবাইল রিসেট দেওয়া। তবে খেয়াল রাখবেন যে আপনি যদি ফ্যাক্টরি ডাটা রিসেট করেন তাহলে আপনার ডিভাইসের কন্টাক্ট এবং মেসেজ সহ সবকিছুই হারিয়ে যাবে। তাই প্রয়োজনীয় ডাটা অবশ্যই আগে থেকে ব্যাকআপ করে নিন। ব্যাকআপ নেয়ার পর ফ্যাক্টরি রিসেট দেয়ার জন্য settings>Backup and Reset এ যেয়ে Factory Data Reset সিলেক্ট করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার ডিভাইসটি রিসেট হয়ে যাবে।

Leave a Reply

Back to top button