News

ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ হচ্ছে অক্টোবরে

ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ হচ্ছে অক্টোবরে:

চলতি বছরের (২০২২) অক্টোবর থেকে লাইভে আর পণ্য বিক্রির সুবিধা দিচ্ছে না ফেসবুক। অক্টোবরের ১ তারিখ থেকে লাইভ ভিডিও ও শিডিউল লাইভ ভিডিওতে পণ্য বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে ফেসবুক। অর্থাৎ লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেওয়া যাবে না। তবে অন্য যেকোনো বিষয়ে ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে।

ফেসবুক তাদের অফিশিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে। এর বিকল্প হিসেবে রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে মেটা। 

এক পোস্টে মেটার পক্ষ থেকে জানানো হয়, যেহেতু ফেসবুক ব্যবহারকারীরা এখন ক্ষুদ্র ভিডিও দেখতে বেশী সাচ্ছন্দ্যবোধ করে, তাই আমরাও সময়ের সঙ্গে তাল মিলিয়ে ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে প্রাধান্য দিচ্ছি।

এতদিন লাইভ শপিং ইভেন্ট ফিচারটি ব্যবহার করে ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত। ব্যাপারটা অনেকটাই পারসোনাল হোম শপিং নেটওয়ার্ক এর মতো।

এছাড়াও একজন মার্চেন্ট তার ফলোয়ারদের আসন্ন লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত। 

সম্প্রতি টিকটকের কিছু কৌশলগত অগ্রগতির কারণে তারা ফেসবুক থেকে অনেক এগিয়ে গেছে এবং তরুণ সম্প্রদায়কে বেশ আকৃষ্ট করে ফেলেছে। এ কারণে মেটা তার রাজস্বও হারিয়েছে। 

ফলে মেটা কর্তৃপক্ষ ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছেন। কেননা এটাকে তারা তাদের ক্ষতি থেকে উঠে আসার একটি হাতিয়ার হিসাবে দেখছেন।

বর্তমানে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা ২০ শতাংশ সময় পার করছেন রিল দেখে। এ জন্য মেটা ধারাবাহিকভাবেই তার ক্রিয়েটরদের চাপ দিচ্ছেন শর্ট টাইপ কনটেন্ট বানানোর জন্য। তাই এখন থেকে রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেওয়া যাবে।

প্রসঙ্গত, দুই বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।
 

Leave a Reply

Back to top button