Guides & Tips

বাটন মোবাইল পাসওয়ার্ড ভুলে গেলে করনীয়

বাটন মোবাইল পাসওয়ার্ড ভুলে গেলে করনীয়

বাটন মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট দেওয়া ছাড়া আর কোনো উপায় নেই। তাই কোনো মোবাইল দোকানে গিয়ে মোবাইল রিসেট দিয়ে দিন। এর জন্য আপনার মেমরিতে কোন সমস্যা হবে না। আপনি চাইলে আপনার মেমরিটি অন্য মোবাইলে ঢুকিয়ে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, রিসেট দিলে আপনার ফোনে থাকা সকল ফোন নাম্বার এবং পিকচার মুছে যাবে। কল হিস্টরি ও মেসেজ গুলা ও মুছে যাবে।

স্মার্টফোনের লক খোলার পদ্ধতি

আপনি যদি স্মার্টফোন ব্যাবহারকারী হয়ে থাকেন এবং ফোনের লক ভুলে যান তবে এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন। এই পদ্ধতিটি বেশিরভাগ এন্ড্রয়েড স্মার্টফোনের ক্ষেত্রে প্রযোজ্য।

প্রথমেই ফোনটি সুইচ অফ করে ব্যাটারি, মেমরি কার্ড এবং সিম কার্ড বের করে ফেলুন, আবার ব্যাটারি লাগিয়ে ফোনটির ভলিয়ম বাটন + পাওয়ার বাটন একসাথে চেপে ধরতে হবে যতক্ষণ না পর্যন্ত Recovery Mode Screen আসে।

এরপর ভলিউম বাটনে ক্লিক করে করে কার্সর নিচে নামিয়ে ‘wipe data/factory reset’ অপশনে নিয়ে আসুন এবং সিলেক্ট করার জন্য পাওয়ার বাটনে ক্লিক করুন। তারপর কনফার্ম করার জন্য আরেকটি স্ক্রিন আসবে সেখানে ‘Yes’ সিলেক্ট করুন। এখন কিছুসময় অপেক্ষা করুন রিসেট হওয়ার পর আপনার মোবাইল অটোমেটিক চালু হবে। তখন আর লক খোলার প্রয়োজন পড়বে না।

স্মার্টফোনের লক খোলার পদ্ধতি ২য় পদ্ধতি

এন্ড্রয়েড মোবাইলের লক খোলার জন্য আপনার জিমেইল একাউন্ট মুখ্য ভুমিকা পালন করবে । আমরা সাধারণত এন্ড্রোয়েড ফোন চালানোর সময় জিমেইলের সাথে নিজের সেটটি যুক্ত করে থাকি। ঐ জিমেইল আপনাকে ভবিষ্যতে অনেক সমস্যা থেকে বের হতে হেল্প করবে।

ভুৃলে যাওয়া লক খোলার ক্ষেত্রে আপনি আপনার ফোনে তিনবার লক খুলার চেষ্টা করার পর ৩০ সেকেন্ড সময় চাইবে। তখন আপনি একটু নিচের দিকে স্ক্রিনের নিচের এক কোনায় দেখতে পাবেন “Forgot Pattern” বা “Forgot Password” নামে একটি অপশন আছে। সেখানে আপনাকে প্রেস করতে হবে। যদি আপনার ফোনটি টি আপনার ইমেইল দ্বারা ইন্টিগ্রেড করা থাকে তবে আপনার সেই প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড ঐ জিমেইলে পাঠিয়ে দিওয়া হবে।

Leave a Reply

Back to top button