মোবাইলের নেটওয়ার্ক আইসি সমস্যা

মোবাইলের নেটওয়ার্ক আইসি সমস্যা?

যোগাযোগের মাধ্যম হিসেবে মোবাইলের গুরুত্ব অপরিসীম । যদি আপনি কাউকে ফোন করেন কিন্তু ফোনের নেটওয়ার্ক পাচ্ছেন না কিংবা আপনি ঠিকমতো যোগাযোগ করতে পারছেন না তাহলে বুঝতে হবে যে আপনার মোবাইলের আইসি তে সমস্যা হয়েছে।

মোবাইল এখন আমাদের আরো বেশি কাছে থাকে এবং প্রতিনিয়তই কাউকে না কাউকে ফোন দেওয়া লাগে । মোবাইলের আইসি সমস্যা খুব জটিল একটি ব্যাপার । নানা কারনে নেটওয়ার্ক আইসি সমস্যা হতে পারে । আজকে এই পোস্টে আমি মোবাইলের আইসি সমস্যার কারন ও তার সমাধান সম্পর্কে আলোচনা করবো ।

মোবাইলের নেটওয়ার্ক আইসি সমস্যা


আপনি কি জানেন নেটওয়ার্ক কিভাবে কাজ করে ? আপনার মোবাইলটি রেডিও তরঙ্গের মাধ্যমে একটি মোবাইল টাওয়ারের সাথে সংযুক্ত থাকে, যা একটি নেটওয়ার্কের মাধ্যমে অন্য টাওয়ারে প্রেরণ করে এবং অন্য একটি মোবাইল ও ঠিক একইভাবে সংযুক্ত হয়। মূলত মোবাইল টাওয়ারগুলো সমান দূরত্বে থাকে, যাতে ফোনের ট্রান্সমিশন রেঞ্জের মধ্যে হয় কিন্তু সবক্ষেত্রে তা হয় না।

মোবাইল টাওয়ার গুলো বেশীরভাগ স্থাপন করা হয় শহরাঞ্চলে । যেখানে সবচেয়ে বেশি ব্যবসায়িক সুবিধা রয়েছে । শহরাঞ্চলে অনেকগুলো টাওয়ার থাকে কিন্তু গ্রামাঞ্চলে টাওয়ার গুলো অনেক দূরত্ব থাকে । টাওয়ার থেকে আপনি যতদূরে অবস্থান করবেন, নেটওয়ার্ক তত দূর্বল থাকবে।

আপনার মোবাইলের আইসি যদি দুর্বল থাকে তাহলে আপনি মোবাইলের টাওয়ারের কাছাকাছি থাকলেও নেটওয়ার্ক পাবেন না । এই রকম নেটওয়ার্ক জনিত সমস্যায় পরলে দ্রুত আপানার মোবাইল কোম্পানির কাষ্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং সেখানে মোবাইল নিয়ে যান । এখেত্রে আপনার নতুন আইসি লাগাতে হতে পারে । দাম পড়বে কোন মডেলের ফোন তার উপর ।

কাষ্টমার কেয়ারে নেওয়ার আগে নিচের কয়েকটি পদ্ধতি এপ্লাই করে দেখতে পারেন । কাজ হলেও হতে পারে।

মোবাইল চার্জ দিন

অনেক সময় যদি ফোনের চার্জ কম থাকে এবং পাওয়ার সেভিং অপশনটি চালু থাকে, তাহলে ফোন নেটওয়ার্ক প্রেরণের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয় । তাই মোবাইল চার্জ দিন এবং পাওয়ার সেভিং অপশনটি বন্ধ করে রাখুন।

স্থান পরিবর্তন করুন

আপনি যেখানে থেকে মোবাইল ব্যাবহার করছেন সেই যায়গা পরিবর্তন করে দেখুন । মোবাইল আপনি কীভাবে ধরেছেন, সেটা ও লক্ষ ক্রুন। অনেকে মোবাইল উল্টা ধরে কথা বলে । এ কারণেও সমস্যা হতে পারে। তাই মোবাইল যেভাবে ধরেছেন তা পরিবর্তন করে দেখতে পারেন। এছাড়া আপনি রুম থেকে বের হয়ে দীখতে পারেন নেটওয়ার্ক পান কিনা । কারণ অনেক সময় ভবনের ছাদের কারণে ও নেওয়ার্ক দুর্বল হতে পারে। সুতরাং রুম থেকে বেরিয়ে কিংবা রুমের জানালা খোলার মাধ্যমেও নেটওয়ার্ক পাওয়াটা সহায়ক হতে পারে।

মোবাইল বন্ধ করে আবার চালু করুন

আপনার মোবাইলটি বন্ধ করে আবার চালু করুন । মোবাইল বন্ধ করে আবার চালু করাটা এর সমাধান হতে পারে। বন্ধ করে আবার চালু করার ফলে আপনার মোবাইলটি আরেকটি টাওয়ার থেকে সংযোগের জন্য চেষ্টা করতে পারে এবং হতে পারে সেটা আরো শক্তিশালী সিগন্যাল।

এয়ারপ্লেন মোড অফ করুন

এয়ারপ্লেন মোড চালু করে আবার বন্ধ করার মাধ্যমেও নেটওয়ার্ক সমস্যার সমাধান হতে পারে। কিন্তু ফোনে অন্যকোনো সমস্যা থাকলে তা কল করার জন্য বাঁধা হয়ে থাকতেই পারে।

মোবাইল পরিবর্তন করুন

অনেক সময় কমদামী মোবাইলগুলোতে তাড়াতাড়ি আইসি নষ্ট হয়ে যায় । তাই এক্টু ভালো মোবাইল ব্যাবহার করুন। কমদামী মোবাইল ব্যাবহার করলে দেখা যায় ভালো নেটওয়ার্ক আছে এমন জায়গাতেও আপনার মোবাইলে নেটওয়ার্ক পাচ্ছেন না, যেখানে অন্য সবাই ভালো নেটওয়ার্ক পাচ্ছে । তাই যদি সবসময় দুর্বল নেটওয়ার্কের সমস্যার মুখোমুখি হোন, তাহলে সময় এসেছে আপনার মোবাইলটি বদলে ফেলার।

সিম পরিবর্তন করুন

অনেক সময় সিম কোম্পানির কারণে ও নেটওয়ার্ক এর সমস্যা হতে পারে । আপনার ফোনে যদি সমস্যা না থাকে, তাহলে হতে পারে তা সিম কোম্পানির সমস্যা । হতে পারে যে আপনি যেখানে বসবাস করেন কিংবা কাজ করেন, সেখানে আপনার সিম অপারেটরের নেটওয়ার্ক কাভারেজ ভালো না। তাই আর দেরি না করে সিম পরিবর্তন করে দেখুন ।

ওয়াই-ফাই কলিং করুন

যদি আপনার মোবাইলের নেটওয়ার্কে সমস্যা থাকে তাহলে ঠিক না হওয়া পর্যন্ত ওয়াই-ফাই ব্যাবহার করে ইন্টারনেটে কল করুন । যখন আপনি ওয়াই-ফাই সুবিধার মধ্যে রয়েছেন এবং ফোন নেটওয়ার্ক যদি দুর্বল থাকে তাহলে ওয়াই-ফাই প্রযুক্তির আওতায় ফোন কলিং করতে পারেন। প্রায় সব স্মার্টফোনই এখন ওয়াই-ফাই সমর্থিত এবং বিভিন্ন কলিং অ্যাপ ও রয়েছে।

Leave a Reply