মোবাইল স্ক্যানার সফটওয়্যার

৫টি সেরা মোবাইল স্ক্যানার সফটওয়্যার

মোবাইল স্ক্যানার কি?

মোবাইল স্ক্যানার একটি সফটওয়্যার যার সাহায্যে কোন লেখা বা ছবি সহজেই স্ক্যান করে PDF/JPG ফরম্যাট করে রাখা যায় । আমাদের দৈনন্দিন জীবনে স্ক্যানার এর গুরুত্ব অপরিসীম । অফিস, আদালত, ব্যাংক, স্কুল, কলেজ সব যায়গাতেই স্ক্যানার এর দরকার হয় । অনেকেই হয়তো জানেন স্ক্যানার একটি ব্যয়বহুল মেশিন । এটি সব জায়গায় বহন করাও সম্ভব না । তাই স্ক্যানিং এর কাজটিকে আরো সহজতর করার জন্য চলে আসলো মোবাইল স্ক্যানার । অনেকগুলো মোবাইল স্ক্যানার সফটওয়্যার বর্তমানে Google Play Store এ আছে । তার মধ্যে আমি ৫টি সফটওয়্যার নিয়ে আলোচনা করবো এবং কিভাবে ব্যাবহার করতে হয় তাও জানিয়ে দিব । চলুন তাহলে শুরু করা যাক ।

মোবাইল স্ক্যানার দিয়ে দিয়ে কি কি করা যায়

মোবাইল স্ক্যানার মূলত একটি পোর্টেবল স্ক্যান মেশিন যেটি দিয়ে আপনি বিভিন্ন ডকুমেন্টস, ফাইলস, ছবি ইত্যাদি খুব দ্রুত স্ক্যান করে ফেলতে পারবেন ।

৫টি সেরা মোবাইল স্ক্যানার সফটওয়্যার

CamScanner

ফিচারসঃ

  • Digitize Documents Quickly
  • Optimize Scan Quality
  • Extract Text From Image
  • Share PDF/JPG File Quickly
  • Import File From Your Mobile And Scan

CamScanner একটি জনপ্রিয় মোবাইল স্ক্যানার অ্যাপ । এর সাহায্যে আপনি খুব দ্রুত ডকুমেন্টস, ফাইলস, ছবি ইত্যাদি স্ক্যান করতে পারবেন এবং সাথে সাথে শেয়ার ও করে দিতে পারবেন অ্যাপ থেকে বের না হয়েই । অ্যাপটি ইন্সটল করার পর শুধু অ্যাপটিতে ঢুকে স্ক্যান অপশনে ক্লিক করে যেই ফাইলটি স্ক্যান করবেন তার উপর ধরুন । দেখবেন আপনার ফাইলটি অটোমেটিক স্ক্যান হয়ে যাবে । এর সাহায্যে আপনি আপনার স্ক্যান কোয়ালিটি অপ্টিমাইজ করতে পারবেন । সবচেয়ে মজার বিষয় হচ্ছে এই অ্যাপটির সাহায্যে আপনি যেকোন ছবি থেকে লেখাগুলো Extract করতে পারবেন । এছাড়াও আপনার মোবাইলের ডকুমেন্টস ইমপোর্ট করে অ্যাপে এনে তা স্ক্যান করে নিতে পারবেন ।

Adobe Scan

Adobe Scan একটি ইন্টিলিজেন্ট মোবাইল স্ক্যানার । এর সাহায্যে আপনি যেকোন কিছু স্ক্যান করতে পারবেন । এর Advanced Image Technology আপনার ফাইলের Subject এবং Object ডিটেক্ট করতে পারে । তাই স্ক্যান করার সময় পিছনের ব্যাকগ্রাউন্ডটি স্ক্যান হবে না । স্ক্যান করার পর আপনি চাইলে সেটি এডিট ও করতে পারবেন । স্ক্যান কালার পরিবর্তন করতে পারবেন । এতে আছে Optical character recognition টেকনোলজি । এর আরেকটি সুবিধা হলো আপনি যখন কোন নাম্বার স্ক্যান করবেন, তখন আপনার মোবাইলে অটোমেটিক নাম্বারটি সেইভ হয়ে যাবে । সর্বপরি এই মোবাইল স্ক্যানারটি বেশ উপকারি মনে হয়েছে আমার কাছে ।

Microsoft Lens – PDF Scanner

Microsoft Lens – PDF Scanner দিয়ে আপনি যাবতীয় Text file, business card, Image, Notes সহ প্রায় সব কিছুই স্ক্যান করতে পারবেন । স্ক্যান করে সাথে সাথে ফাইলটি শেয়ার ও করে দিতে পারবেন সোশ্যাল মিডিয়ায় । এটি ও একটি জনপ্রিয় স্ক্যান সফটওয়্যার ।

মোবাইল স্ক্যানার এর উপকারিতা

মোবাইল স্ক্যানার এর অনেক উপকারিতা রয়েছে । যেমনঃ কোন ইমারজেন্সি সিচুয়েশনে আপনি খুব দ্রুত ফাইল স্ক্যান করে ফেলতে পারছেন । টুকটাক স্ক্যান এর কাজ করার জন্য স্ক্যানার মেশিন কিনতে হচ্ছে না ইত্যাদি আরো অনেক সুবিধা ভোগ করা যায় এই স্ক্যানার সফটওয়্যার দিয়ে ।

Leave a Reply