News

মেসেঞ্জার কিডস কি?

শিশুদের উপযোগী করে মেসেঞ্জার কিডস বাংলাদেশে সবার জন্য উন্মুক্ত করল ফেসবুক। ফেসবুক জানিয়েছে, তারা বাংলাদেশসহ মোট ৭৫টি দেশে এই সেবাটি চালু করেছে। করোনা পেন্ডামিকে বেশির ভাগ শিশু কিশোর লকডাউনে বাড়িতে আটকে থাকায় মেসেঞ্জার কিডস বেশ জনপ্রিয় হতে যাচ্ছে।


যেসব শিশু কিশোর লকডাউনে বাইরে যেতে পারছে না, তাদের নিরাপদে একে অপরের সাথে যোগাযোগের জন্য মেসেঞ্জার কিডস কাজে লাগবে। এটি হুবাহু মেসেঞ্জারের বিকল্প হিসেবেই শিশুরা ব্যবহার করতে পারবে।


ফেসবুক জানিয়েছে, তারা মেসেঞ্জার কিডসে Parental কন্ট্রোল যুক্ত করেছে যাতে করে শিশুর অনলাইন কার্যক্রম অভিভাবকেরা নজরদারি করতে পারে। এতে করে অন্য শিশুদের সাথে বন্ধুত্বের বিষয়টি মা–বাবা ঠিক করে দিতে পারবেন।

শিশুদের বন্ধু বানানো বা আনফ্রেন্ড করার সুবিধাও থাকবে।এতে অভিভাবকদের জন্য আলাদা একটি ড্যাশবোর্ড থাকবে। এখানে তারা মেসেঞ্জার কিডস এর সব ফিচার কন্ট্রোল করতে পারবেন। তারা কন্টাক্ট যুক্ত করা বা সরিয়ে ফেলার সুবিধা ও পাবেন।


ইতিমধ্যে আমেরিকায় বেশ কয়েকটি ফিচার চালু করা হয়েছে। ধীরে ধীরে অন্য দেশগুলোতেও ফিচারস গুলো চালু হবে।

মেসেঞ্জার কিডস মূলত 6-13 বছর বয়সী শিশুদের জন্য বানানো হয়েছে। এটির মাধ্যমে, আপনার সন্তান চ্যাট করতে পারবে, ছবি পাঠাতে পারবে এবং ভিডিও চ্যাট ও করতে পারবে।

মেসেঞ্জার কিডসে কোনও বিজ্ঞাপন শো হবে না, কোন হিডেন চার্জ ও নেই এবং কোনও ফোন নম্বর প্রয়োজন হবে না একাউন্ট খুলতে।

এটি কি নিরাপদ?

যেহেতু শিশুর পিতামাতার কাছে সমস্ত কন্ট্রোল রয়েছে এবং ফ্রেন্ড গুলো ওনারাই accept করে, তাই অপরিচিতদের সাথে চ্যাট করার ক্ষেত্রে এটি তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ।

  • মাতাপিতা অবশ্যই তাদের অ্যাকাউন্টের মধ্য থেকে পরিচিতি অনুমোদন করতে হবে, না সন্তানের বার্তাপ্রেরণ কিডস অ্যাকাউন্ট।
  • যদি কোন প্রাপ্তবয়স্ক ব্যক্তি আপনার শিশু সন্তানদের সাথে যোগাযোগ করে, তবে আপনি আপনার ফেসবুক অ্যাপে প্রথমে একটি সতর্কতা পাবেন।
  • কিছু পিতা-মাতার জন্য একটি সমস্যা হল যে আপনি ম্যাসেঞ্জার কিডসে যে শিশুদেরকে ফ্রেন্ড বানাবেন তাদের গার্ডিয়ানদের সাথে ও আপনার ফেসবুকে বন্ধু হওয়া আবশ্যক।

মেসেঞ্জার কিডস সেট আপ

প্রথমে বাবা-মারা তাদের সন্তানের ডিভাইসে অ্যাপটি ডাউনলোড করে দিবেন কিন্তু তাদের ডিভাইসে পরিচিতি ও পরিবর্তনগুলি পরিচালনা করতে হবে। তবে এটা নিশ্চিত করে যে বাবা-মা সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। মেসেঞ্জার কিডস সেটাপ করতে নিচের পদ্ধতিগুলো সেটাপ করুন।

  1. Log into your Facebook account.
  2. From , click Messenger Kids in the left menu. If you don’t see it in your menu, click See More… and scroll down to find it.
  3. Below Accounts you manage, click Create Another Account.
  4. Type your child’s first and last name.
  5. Click Continue.
  6. Click Create Account.
  7. Click Done.

ফিল্টার এবং মনিটরিং

অভিভাবক ড্যাশবোর্ডে যেতে, Facebook অ্যাপের শর্টকাট মেনুতে আলতো চাপুন এবং মেসেঞ্জার কিডস আইকনে স্ক্রোল করুন। আপনার যদি একাধিক বাচ্চা মেসেঞ্জার কিডস ব্যবহার করে থাকে, তাহলে সেই সন্তানের নাম নির্বাচন করুন যার অ্যাকাউন্টে আপনি তাদের নির্দিষ্ট ড্যাশবোর্ড অ্যাক্সেস করতে চান।

Leave a Reply

Back to top button