মোবাইলের ডিসপ্লে সমস্যা সমাধান

মোবাইলের ডিসপ্লে সমস্যা সমাধান

আপনার মোবাইলের ডিসপ্লে কি মাঝে মাঝে সাদা হয়ে যায়? মোবাইল চালু কিন্তু ডিসপ্লেতে কিছু দেখা যাচ্ছে না? ডিসপ্লে কি একটু পর পর কেপে উঠে? যদি এরকম কোন সমস্যা দেখা দেয় আপনার মোবাইলে, তাহলে বুঝতে আপনার ডিসপ্লেতে সমস্যা হয়েছে । এগুলো খুবই কমন সমস্যা এবং এই সমস্যা গুলো সমাধানের ও অনেক উপায় আছে । এই পোষ্টে আমি আলোচনা করবো কিভাবে একটি মোবাইলের ডিসপ্লে সমস্যা সমাধান করা যায় ।

ডিসপ্লে সাদা হয়ে গেলে করনীয়

ডিসপ্লে সাদা হওয়ার কারণঃ

১। অনেক সময় রিবন আয়রন এর ঝালাই লুজ হওয়ার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায় । এজন্য সম্ভব হলে সোল্ডারিং করে নিতে হবে ।

২। মোবাইল হাত থেকে পড়ে গেলে সবচেয়ে বেশি মোবাইলের ডিসপ্লে সাদা হয়। এছাড়াও আরো সমস্যা হয় যেমন- ডিসপ্লে নষ্ট হয়ে যায়, রিবন ছিড়ে যায়, ডিসপ্লে কাপতে থাকে, মাদাবোর্ডের সমস্যা হয় ইত্যাদি ইত্যাদি । তাই মাটিতে যেন মোবাইল না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

৩। মোবাইল পানিতে পড়লেও ডিসপ্লে সাদা হতে পারে । যদিও এটি খুব কম হয় কিন্তু তারপর ও ডিসপ্লের ভিতরে জলছাপ হয়ে থাকে যা মোছা সম্ভাব হয় না । তাবে অনেক সময় জলছাপ নিজে নিজেই ঠিক হয়ে যায়। তাই মোবাইল পানিতে পড়লে বা ভিজলে মোবাইলের ব্যাটারীটি খুলে ফেলুন আর খুলতে না পারলে ভালো করে শুকিয়ে নিন । শুকানোর জন্য 100 ওয়াট বাল্ব এর নিচে মোবাইলটি রাখুন অথবা হট এয়ার গান ব্যবহার করে শুকিয়ে নিন ।

৪। মাদাবোর্ডর সমস্যা হলে যেমন অছাড় খেয়ে, চাপ খেয়ে ইত্যাদি যেকোন ভাবে মাদাবোর্ডর সমস্যা হলে ডিসপ্লে সাদা হয়ে যায়।

৫। মোবাইলের ডিসপ্লেতে অনেক সময় বিভিন্ন ভাবে চাপ লাগার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায়। এমন অবস্থায় আপনাকে বেশির ভাগ ক্ষেত্রে ডিসপ্লে পরিবর্তন করতে হবে।

৬। বেশি পুরোনো মোবাইল হলে ডিসপ্লের মেয়াদ শেষ হওয়ার কারণে ডিসপ্লে সাদা হয়ে যায় । যারা অনেকদিন ধরে একটি মোবাইলই ইউজ করছেন তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশী হয় । এ ‍ক্ষেত্রে আপনি মোবাইলের ডিসপ্লেটি পরিবর্তন করুন, দেখবেন ঠিক হয়ে যাবে ।

করনীয়

মোবাইলের ডিসপ্লে সাদা হওয়ার সমস্যা দেখা দিলে বেশীরভাগ সময়ই ডিসপ্লে পরিবর্তন করতে হয়। কারণ এতে মোবাইলের ডিসপ্লে ক্রিস্টাল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

ফোনের ডিসপ্লে কাপার করার কারন ও সমাধান

প্রথমেই জেনে নেওয়া যাক ফোনের ডিসপ্লে কাপাকাপি করে কেন । বর্তমানে মোবাইল কেনার আগে আমাদের সবার চাহিদা বেশি থাকে অধিক mAh এর ব্যাটারির প্রতি, অধিক ব্যাটারি বেকাপ যেনো পাওয়া যায় সেটির প্রতি । এই অধিক mAh এর ব্যাটারি দিতে গিয়ে ফোনের সিস্টেমে কিছু ত্রুটি করে ফেলে স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ।

আমাদের দেশীয় স্মার্টফোন ব্রান্ড Symphony তাদের Symphony Z30 নামে একটি ফোন বাজারে লঞ্চ করে । ফোনের ব্যাটারিটি ছিল 5000mAh এর । ফোনটি বাজারে বের হওয়ার পরে অনেকেই অভিযোগ করেন যে, ফোনের ব্রাইটনেস কমালে নাকি ডিসপ্লেটি কাপাকাপি শুরু করে দেয়। তখন তারা তাদের পরবর্তী আপডেটে এই বিষয়টি সমাধান করে । পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে তারা ফোন রিপ্লেস ও করে দেয়।

তারপর তারা একই কনফিগারেশন দিয়ে Symphony Z28 নামে আরেকটি ফোন বাজারে লঞ্চ করে । এতে ব্যাটারি দেয়া হয় 4000mAh । এই মোবাইলে ডিসপ্লে নিয়ে কোন সমস্যার কথা শোনা যায়নি । অনেকের মনে করেন ফোনের ব্যাটারি সেভার অপশনটি অন রাখলে ডিসপ্লে কাপে আবার অফ করলে কাপে না। কিন্তু প্রকৃতপক্ষে,ফোনের ক্ষেত্রে বড় ডিসপ্লে না হলে এবং বেশি mAh এর ব্যাটারি দিলে সেটি সমস্যার কারন হয়ে দাঁড়ায় ।

যাদের এই ডিসপ্লে কাপাকাপি সমস্যা আছে, তারা ফোনের ব্রাইটনেস কিছুটা বাড়িয়ে ব্যাবহার করতে পারেন । এতেকরে কিছুটা উপকার পাবেন এই সমস্যা থেকে । তাছাড়া ফোনে হাই কনফিগারেশন এর অ্যাপ্স ব্যাবহার করবেন না ও এক্সটারনাল মেমোরি কার্ড ব্যাবহার করার চেস্টা করবেন । ফোনের এক্সটারনাল মেমোরি কার্ড বা এসডি কার্ড ব্যাবহার করার ফলে এই সমস্যায় কিছুটা সমাধান হতে পারে।

শুধু মাত্র লাইট জ্বলে আর কোন আলো জ্বলে না?

ডিসপ্লের আরেকটি সমস্যা হলো শুধু মাত্র লাইট জ্বলে আর কোন আলো জ্বলে না । যদি এমন হয় তাহলে আপনাকে ডিসপ্লেটি পরিবর্তন করে অন্য ডিসপ্লে লাগিয়ে দেখতে হবে। সম্ভব হলে মোবাইলের কেসিং খুলে ডিসপ্লে টা খুলে নিয়ে মোবাইল পার্টেস্ এর দেকানে গিয়ে নতুন ডিসপ্লে নিয়ে রাবার দিয়ে চেপে ধরে মোবাইল অন করে দেখতে হবে। যদি মোবাইল চালু হয় তাহলে ডিসপ্লেটা কিনে বাড়িতে এনে লাগিয়ে নিতে হবে।

Leave a Reply