মোবাইলের সাউন্ড সমস্যা

মোবাইলের সাউন্ড সমস্যা ? জেনে নিন সমাধান

মোবাইলের সাউন্ড সমস্যা খুব কমন একটি প্রবলেম । নানা করনে এই সমস্যাটি হতে পারে । যে কোন স্মার্টফোনেই এই সমস্যা হতে পারে । তাই আমি আজকে সাউন্ড সমস্যার কারণ এবং তার সমাধান নিয়ে কথা বলবো । চলুন শুরু করা যাক ।

কিভাবে বুঝবেন আপনার মোবাইলের সাউন্ড এ সমস্যা

আপনার মোবাইলে যদি রিংটোন না বাজে, আপনার কথা যদি অন্য কেউ না শুনে অথবা সাউন্ড যদি আস্তে আস্তে শোনা যায় তাহলে বুঝতে হবে আপনার মোবাইলের স্পিকারে সমস্যা আছে ।

কিভাবে ঠিক করবেন

এখানে আমি ২টি পদ্ধতির কথা বলবো যেগুলো অনুসরণ করলে আশা করি আপনার মোবাইলের সাউন্ড এর সমস্যাটি আর থাকবে না ।

পদ্ধতি ১ঃ

প্রথমে আপনার মোবাইলের সেটিংসে যান । এবার “Application And Permission” অপশনটি সিলেক্ট করুন । কোন কোন ডিভাইসে অন্য নামে ও থাকতে পারে । তারপর “App Manager” এ প্রবেশ করুন । তারপর ডানপাশের উপর দিকে ৩টি ডট দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এবং “Reset App Preferences” এ ক্লিক করুন । তারপর Reset apps এ ক্লিক করুন । এতে করে আপনার মোবাইলের অ্যাপগুলো ডিফল্ট পজিশনে চলে যাবে । তারপর সেখান থেকে বের হয়ে আবার সেটিংসে যান । স্ক্রল করে নিচে নামলে দেখবেন “Ram And Storage” নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করুন । তারপর Clean up storage space এ ক্লিক করুন এবং আপনার মোবাইলের যাবতীয় ক্যাশ ডাটা ডিলেক্ট করুন । এরপর আপনার মোবাইলটিকে রিস্টার্ট দিন। আশা করি আপনার মোবাইলের সাউন্ড এর সমস্যাটি সমাধান হয়ে যাবে । বুঝতে সমস্যা হলে নিচের শর্টকাটটি দেখুন ।

Application And Permission > App Manager > Reset App Preferences > Reset Apps > Ram And Storage > Clean Up Storage > Restart

পদ্ধতি ২ঃ

আপনার মোবাইলটি কোন “Bluetooth Device” এর সাথে কানেক্টেড কিনা চেক করুন । যেমন: Bluetooth headphone, Bluetooth Watch ইত্যাদি ইত্যাদি । এরকম কোন ডিভাইস কানেক্টেড থাকলে সেটি খুলে ফেলুন । আপনার হেডফোন মুড অফ আছে কিনা যাচাই করুন । অফ করা না থাকলে অফ করে দিন ।

উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করার পরও যদি আপনার মোবাইলের সাউন্ড এর সমস্যার সমাধান না হয় তাহলে কোন দ্রুত মোবাইল মেকানিক এর কাছে নিয়ে যান ।

Leave a Reply