মোবাইলে ওয়াইফাই সমস্যা

মোবাইলে ওয়াইফাই সমস্যা

মোবাইলে ওয়াইফাই সমস্যা একটি কমন সমস্যা। মাঝে মাঝে আমরা এই সমস্যার সম্মুখীন হয়ে থাকি। আপনি যেহেতু এই আর্টিকেলটি পড়ছেন,তাহলে ধরে নেই, বর্তমানে আপনি এই সমস্যায় পড়েছেন। আজকে আমি এই আর্টিকেলটিতে মোবাইলে ওয়াইফাই সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করবো এবং এটির সমাধান ও দিয়ে দিবো । তাই পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

সমস্যাটির বিবরন

মোবাইলে প্রায়ই “Wifi Authentication Error” এই সমস্যাটি হয়ে থাকে। আপনি গতকাল রাত পর্যন্তও আপনার মোবাইলে ওয়াই-ফাই ব্যবহার করেছেন কিন্তু সকালে উঠে দেখেন আপনার মোবাইলে ওয়াই-ফাই কানেক্ট কানেক্ট হচ্ছে না এবং বার বার “Authentication Error” নামে একটা নোটিফিকেশন আপনাকে দেখাচ্ছে। ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড সঠিক দিয়েছেন তারপর ও এমন হচ্ছে।

কিভাবে সমাধান করবেন?

Wifi Authentication Error সমস্যাটি ঠিক কোন কারনে হয়েছে সেটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তবে আমি কিছু টিপস দিচ্ছি যেগুলো ফলো করলে আশা করি এই সমস্যাটি সমাধান হয়ে যাবে।

একই নামের ওয়াই-ফাই

মাঝে মাঝে দেখা যায়, আমাদের প্রতিবেশীর ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম ওয়াই-ফাই এবং আমাদের নেটওয়ার্কের নাম একই থাকে। হতে পারে আপনি ভুল করে আপনার প্রতিবেশীর ওয়াই-ফাই নেটওয়ার্কে আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক ভেবে সঠিক পাসওয়ার্ড দিলেন, তখন ওয়াই-ফাই কানেক্ট হবার সময় Wifi Authentication Error ম্যাসেজ দেখতে পাবেন।  তাই ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম একই রকম হয়ে গেলে, এখনই আপনার অথবা প্রতিবেশীর ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম পরিবর্তন করে ফেলুন।

রিস্টার্ট দেওয়া

অনেক সময় আমাদের মোবাইল বা ডিভাইসটি রিস্টার্ট করলেই এরকম সমস্যা সমাধান হয়ে যায়। তাই ডিভাইসটি একবার রিস্টার্ট করে দেখতে পারেন।

ওয়াই-ফাই রাউটার অন অফ

মাঝে মাঝে রাউটারকে কিছু সময়ের জন্য অফ করে রাখুন। এরপর অন করে দেখুন সমস্যা সমাধান হয়েছে কিনা। যদি না হয় তাহলে পরের ধাপে যাওয়া যান।

ওয়াই-ফাই রাউটার আপডেট/পরিবর্তন

খেয়াল করে দেখুন যে সমস্যাটি শুধু কি শুধু আপনার ডিভাইসেই হচ্ছে নাকি সব ডিভাইসে হচ্ছে? যদি শুধু মাত্র আপনার ডিভাইসে হয় তাহলে পরের ধাপে চলে যান। কিন্তু যদি সব ডিভাইসে হয়ে থাকে, তাহলে সমস্যাটির কারন ওয়াই-ফাই রাউটার এর। কাজেই ওয়াই-ফাই রাউটারে নতুন কোনো আপডেট এসেছে কিনা সেটা চেক করুন। যদি আপডেট এসে থাকে, তাহলে এখনই আপডেট করে নিন। এরপর ও যদি ঠিক না হয় তাহলে নতুন ওয়াই-ফাই রাউটার কিনুন।

ওয়াই-ফাই রিকানেক্ট

মাঝে মাঝে মোবাইলে ওয়াই-ফাই রিকানেক্ট করলেও সমস্যাটি ঠিক হয়ে যায়। তাই একবার ওয়াই-ফাই নেটওয়ার্কটিকে রিকানেক্ট করে দেখুন সমস্যা সমাধান হয়েছে কিনা। রিকানেক্ট করার জন্য ওয়াই-ফাই নেটওয়ার্কের নামের উপর অনেকক্ষন চেপে ধরলে সেখানে Forget Network লেখা দেখতে পাবেন। এটাকে সিলেক্ট করুন। এরপর ওয়াই-ফাই আবার কানেক্ট করে দেখুন সমস্যা সমাধান হয়েছে কিনা।

ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড পরিবর্তন

প্রথমে Forget Network করে দিতে হবে। এরপর ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ডটি পরিবর্তন করে দিতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেলে নতুন পাসওয়ার্ড দিয়ে ওয়াই-ফাই নেটওয়ার্কে আবার কানেক্ট করার চেষ্টা করতে হবে।

Airplane অন অফ

মোবাইলে থাকা Airplane mode টা অন করলে সকল রেডিও ফ্রিকোন্সি অফ হয়ে যায়। তাই Airplane mode টা অন করে ওয়াই-ফাই নেটওয়ার্ক আবার কানেক্ট করার চেষ্টা করুন।

ফ্যাক্টরি রিসেট

Factory Reset দেবার জন্য উপরের ধাপের মতো Backup and Reset অপশনে যেতে হবে। সেখানেই আপনি Factory Reset করার অপশন পেয়ে যাবেন।

আশা করি আপনার মোবাইলে ওয়াইফাই সমস্যা সমাধান হয়ে যাবে।

Leave a Reply