UncategorizedGuides & Tips

মোবাইল চুরি হলে খুঁজে পাওয়ার উপায়

চুরি হওয়া মোবাইল ফিরে পেতে চাইলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। বর্তমানে মোবাইল হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া একটা সাধারন বিষয়। প্রতিনিয়তই মানুষের মোবাইল হারিয়ে যায় বা চুরি হয়ে যায়। আর যার মোবাইল চুরি হয় একমাত্র সেই জানে এটা কত বড় দুঃখের। তাই হারানো মোবাইল উদ্ধার করার উপায় জেনে রাখা খুব জরুরি।

হারানো মোবাইল উদ্ধার করা বেশ কষ্টের একটি কাজ। তবুও আপনি একবার চেষ্টা করে দেখতে পারেন। কারন এর মাধ্যমে আপনি চুরি হওয়া মোবাইল ফিরে পেতে পারেন। আর ফিরে না পেলেও অন্তত মোবাইলে থাকা আপনার গুরুত্বপূর্ণ তথ্য গুলো মুছে ফেলতে পারবেন। আবার আপনার ভাগ্য যদি ভাল থাকে তাহলে আপনি অবশ্যই হারানো মোবাইল ফিরে পাবেন।

চুরি হওয়া মোবাইল ফিরে পাওয়ার উপায়

আপনার মোবাইলটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে প্রথমেই যে কাজটি করবেন সেটি হলো আপনি অন্য কোন মোবাইল ডিভাইস বা কম্পিউটার থেকে একটি ওয়েবসাইটে যাবেন। ওয়েবসাইট টির হলো www.android.com/find। এই সাইটে আসার পর আপনার হারানো ফোনে যে জিমেইল টি লগইন করা ছিল ওই জিমেইল দিয়ে এখানে লগইন করুন।

লগইন করার পর এখানে আপনার মোবাইলটি বর্তমানে কোথায় আছে সেই লোকেশনটির ম্যাপ সহ আরো তিনটি অপশন দেখতে পাবেন। লোকেশন ম্যাপে ক্লিক করে আপনার ফোনটি কোথায় আছে তার লোকেশনটা দেখে নিতে পারবেন। বাকি তিনটি অপশন সম্পর্কে নিচে বলা হয়েছে। একটি কথা বলে রাখা ভালো যে আপনার হারানো ফোনটি যদি ওই মুহুর্তে চালু থাকে এবং সাথে ডাটা কানেকশন চালু থাকে তাহলেই কেবল আপনি হারানো মোবাইল উদ্ধার করতে পারবেন।

আপনি চাইলে Find my android app টিও ব্যবহার করতে পারেন। গুগল প্লেস্টোরে অ্যাপটি পেয়ে যাবেন।

বাকী ৩টি অপশন

Play Sound

আপনি যদি এই অপশনটিতে ক্লিক করেন তাহলে আপনার হারানো মোবাইলে অটোমেটিক রিং বাজতে থাকবে। অর্থাৎ আপনার ফোনটি যেখানেই থাকুক না কেন এটিতে অটোমেটিক রিং বাজবে। এই সেটিংস টি কাজে লাগিয়ে আপনি সাইলেন্ট অবস্থায় রাখা মোবাইল ফোন খুজে বের করতে পারবেন। তাই আপনি যদি এই অপশনটি ব্যবহার করেন তাহলে খুব সহজে সাইলেন্ট থাকা অবস্থায়ও আপনার ফোনটি বেজে উঠবে। তাহলে আপনি খুব সহজে আপনার এই ফোনটি কোথায় আছে জানতে পারবেন।

Secure Device

এই অপশনটি চালু করার মাধ্যমে আপনি আপনার হারানো মোবাইলটি সিকিউরড করে নিতে পারবেন। আপনি চাইলে ফোনটি যে পেয়েছে তার কাছে একটি টেক্সট ম্যাসেজ মোবাইল নাম্বার সহ পাঠাতে পারবেন। এতে করে যে মোবাইলটি পেয়েছে সে যদি ভাল মানুষ হয় তাহলে আপনাকে ফেরত দিতে সুবিধা হবে। অথবা চাইলে আপনি মোবাইলটি লক করে দিতে পারবেন।

Erase Data

উপরের কোনোটিই কাজ না করলে আপনি এই অপশনটি সিলেক্ট করতে পারেন। অনেক সময় আমাদের ফোনে অনেক জরুরী ডাটা, ছবি বা ভিডিও থাকে। কেউ যদি মোবাইল চুরি করে ফেলে তখন সে আপনার যাবতীয় ডাটা পেয়ে ব্লেকমেইল করতে পারে। তাই আপনি যখন বুঝতে পারবেন যে আপনার ফোনটি আর পাওয়া সম্ভব নয় তখন আপনি খুব সহজে এই অপশনটি সিলেক্ট করে আপনার সকল ডাটা মুছে দিতে পারেন। তাহলে কেউ আর আপনার ডাটা গুলো পাবেনা। হ্যাক করতে পারবে না।

মনে রাখবেন, আপনার ফোনে একটি সেটিংস সবসময় অন রাখবেন। সেটি হল Find My Android। আপনি আপনার ফোন সেটিংস থেকে প্রাইভেসি বা সিকিউরিটি অপশনে গেলে ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর একটি অপশন পাবেন। এখানে আপনি এই Find My Android অপশনটি পেয়ে যাবেন। একেকজনের ফোনে সেটিংসটি একেক রকম হতে পারে। তবে আপনি যদি এন্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনাকে খুঁজে নিতে হবে আপনার এই সেটিংস টি কোথায় আছে? এটা যদি অন করা থাকে তাহলে আপনি হারানো মোবাইল উদ্ধার করতে পারবেন। তাই ফোনে এই সেটিংসটি চালু রাখবেন। যাতে গুগলের মাধ্যমে আপনার ডিভাইসটি শনাক্ত করতে পারেন।

হারানো মোবাইল উদ্ধারে আইনগত সহায়তা

আপনি যদি কোনো উপায় খুঁজে না পান তাহলে আপনি আইনের সাহায্য নিতে পারেন। এজন্য আপনি থানায় গিয়ে সিমের IMEI নাম্বার বা ফোনটিতে থাকা মোবাইল নাম্বার দিয় দিয়ে একটি জিডি করতে হবে। ফোনটি যদি আপনার অত্যন্ত জরুরি হয় তাহলে আপনার জন্য পুলিশের সহায়তা নেয়াই বেটার হবে। আপনি যদি আপনার সমস্যার কথা পুরোটি তাদের খুলে বলেন তাহলে তারা আপনাকে আপনার চুরি হওয়া ফোন ফিরে পেতে সাহায্য করবে।

উপরের নিয়মগুলো অনুসরণ করলে আশা করি আপনি আপনার হারানো ফোনের লোকেশন দেখাসহ ফোনটির নিয়ন্ত্রণ আপনার কাছে আনতে পারবেন। এছাড়াও আইনের সহায়তায় আপনি ফোনটি ফিরে পেতে পারেন। আপনি শতভাগ নিশ্চিত থাকেন যে আপনার ফোনটি আপনি ফিরে পাবেন।

Leave a Reply

Check Also
Close
Back to top button