Guides & Tips

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

মোবাইলে গেমস খেললে বা ইন্টারনেট ব্যবহার করলে এমনকি বেশ কিছুক্ষণ কথা বললেই গরম হয়ে যাচ্ছে ফোন? আর গরম হওয়ার পরই কি ফোনটি হ্যাং হয়ে যাচ্ছে? চিন্তার কোনো কারণ নেই। নিচের কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনার মোবাইল গরম হওয়া থেকে বাঁচাতে পারবেন। তার আগে জেনে নেওয়া যাক মোবাইল কেন গরম হয়ে যায়।

বিঃদ্রঃ মোবাইল ফোন ঠান্ডা রাখার কোনো সফটওয়্যার নেই। তবে সফটওয়্যার ছাড়া ও কিভাবে আপনি আপনার ফোন ঠাণ্ডা রাখবেন তা নিয়েই আজকে লিখেছি।

মোবাইল গরম হওয়ার কারণ

দুর্বল নেটওয়ার্ক

স্মার্টফোনে আমরা প্রচুর পরিমাণে ইন্টারনেটের ব্যবহার করে থাকি। কিন্তু এই ইন্টারনেট সব জায়গায় সমান সিগন্যাল পায় না। যেখানে সিগন্যাল দুর্বল, সেখানে ফোনকে নেটওয়ার্ক চালু রাখতে বেশ কসরত করতে হয়। ফলে সহজেই ফোন গরম হয়ে ওঠে।

প্রসেসর

প্রসেসরই হল একটি ফোনের প্রাণ। স্মার্টফোনটি চালানোর সময় অনবরত চলতে থাকে প্রসেসরটি। প্রসেসর চলাকালীন তার ভেতরের ইলেক্ট্রনগুলোয় তাপ উৎপাদিত হয়ে থাকে। ফোন ব্যবহার না করলে অবশ্য সেই তাপ কম হয়। কিন্তু ফোন বেশি ব্যবহার করলে সেই তাপ বেশি উৎপন্ন হয়, তখন ফোনটির বডিতে গরম অনুভূত হয়।

ব্যাটারি

যত দিন গড়াচ্ছে ততোই স্লিম হচ্ছে স্মার্টফোন। কিন্তু সেই তুলনায় ব্যাটারি উন্নত হচ্ছে না। যার ফলে ফোন চার্জ দেওয়ার সময় পারিপার্শ্বিক অবস্থার কারণে বেশি গরম হয়ে যাচ্ছে ব্যাটারি। সেই উষ্ণতা অনুভূত হচ্ছে ফোনের বডিতে ও।

ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত সফটওয়্যার রাখা

আপনি যদি কোনো অ্যাপ থেকে বের হয়ে ক্লিয়ার ক্যাশ না করেন তাহলে সেই অ্যাপটি অটোমেটিক ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। অসংখ্য অ্যাপ ব্যাকগ্রাউন্ডে ফেলে রাখার কারণে অতিরিক্ত গরম হতে পারে সেটটি।

দীর্ঘ সময় ধরে মোবাইল ব্যবহার করা।

আমরা যদি দীর্ঘ সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করি তাহলে ও মোবাইল ফোন গরম হতে পারে। তাই দীর্ঘ সময় ধরে মোবাইল ব্যবহার করা যাবে না।

১০০% চার্জ হওয়ার পরও মোবাইল চার্জে রাখা

মোবাইল ফোন পুরোপুরি চার্জ হওয়ার পরেও মোবাইল ফোনকে চার্জের রেখে দেওয়া মোবাইল ফোন গরম হওয়ার একটি কারণ। তাই ১০০% চার্জ হয়ে গেলে মোবাইল চার্জার থেকে খুলে ফেলা উচিৎ।

চার্জে রেখে মোবাইল ব্যবহার

আমরা অনেক সময় মোবাইল ফোন চার্জে লাগিয়েই ফোন ব্যাবহার করতে থাকি। অনেকে তো গেম ও খেলা শুরু করে দেন। কিন্তু এটি করা একদমই উচিৎ নয়। এতে করে চারজিং এ বাধা সৃষ্টি হয় এবং মোবাইল আস্তে আস্তে গরম হতে থাকে।

কখন বুঝবেন ফোন বেশি গরম হচ্ছে?

স্বাভাবিকভাবে সব ফোনই কাজ করার সময় ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াস গরম হতে পারে। এটি কোনো সমস্যা নয়। কিন্তু ফোন যখন অস্বাভাবিক ভাবে গরম হয়ে যাবে এবং মোবাইলটি টাচ করা যাবে না তখন বুঝবেন মোবাইলে কোনো সমস্যা হয়েছে। আবার যখন মোবাইল স্ট্যান্ডবাই মোডেও গরম হয়ে যাবে তখন ও বুঝতে হবে যে মোবাইলে কোনো সমস্যা হয়েছে।

মোবাইল ঠান্ডা রাখার জন্য করনীয়

ফোন গরম হয়ে যাচ্ছে মানে এই নয় যে ফোনটি আর ব্যবহার করা যাবে না। ফোন যাতে গরম না হয় সেই দিকে আগে লক্ষ রাখতে হবে এবং সে অনুযায়ী পদক্ষেপ নিতে হবে।

  1. নিয়মিত সফটওয়্যার আপডেট করতে হবে। পুরনো ভার্সন ব্যবহার করলে তা ফোনে উত্তাপ বাড়ায়।
  2. অ্যাপ থেকে বের হওয়ার পর ক্লিয়ার ক্যাশ করে দিতে হবে।
  3. ডাউনলোড করার সময় খেয়াল রাখতে হবে যেন ফোনে পর্যাপ্ত চার্জ থাকে। কম চার্জে ডাউনলোড করলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ফোন গরম হয়ে যায়।
  4. স্মার্টফোনের কভার বা কেস সরিয়ে ফেলুন।
  5. চার্জ দেওয়ার সময় শক্ত স্থানে রাখুন।
  6. সারা রাত চার্জার লাগিয়ে রাখবেন না।
  7. ফোন গরম করে তোলে এমন অ্যাপ সরিয়ে ফেলুন।
  8. মোবাইল সরাসরি সূর্যের আলোতে রাখবেন না।
  9. অনুমোদিত নয় এমন চার্জার ও ব্যাটারি ব্যবহারে না।
  10. ব্রাইটনেস অপটিমাইজেশন করুন।
  11. অব্যবহৃত সফটওয়্যার আনইন্সটল
  12. হেভি গেম কমিয়ে আনা
  13. ঠিকমতো চার্জ করা
  14. ব্যাটারি চেক করা
  15. সফটওয়্যার আপডেট রাখা

Leave a Reply

Back to top button