Guides & Tips

মোবাইল থেকে ডিলিট হওয়া ফটো ভিডিও ফিরিয়ে আনার সেরা উপায়।

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্টস ফিরিয়ে আনার নিয়ম অনেকেই জানেন না। তাই ভুল করে মোবাইল থেকে ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট হওয়ার পরও তা অনেকেই ফিরিয়ে আনতে পারেন না। আবার অনেক সময় ভুলে মেমোরি কার্ড ফরম্যাটও হয়ে যায়। যার কারণে স্মার্টফোন থেকে ডিলিট হয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক ছবি। আজ আমি এই পোস্টে এমন কিছু Recovery অ্যাপের ব্যাপারে কথা বলব যেগুলি ব্যাবহার করে আপনি খুব সহজেই ডিলিট হয়ে যাওয়া ছবি/ভিডিও কে ফিরিয়ে আনতে পারে।

Disk Digger Photo Recovery

প্রথমে Disk Digger Photo Recovery অ্যাপ টি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিবেন। অ্যাপটি ওপেন করে যা যা পারমিশন চায় আপনারা সমস্ত পারমিশন কে এলাউ করে দিবেন।

তারপর Start Basic Photo Scan বাটনে ক্লিক করবেন। দেখবেন আপনার মোবাইল থেকে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ছবি গুলো আস্তে আস্তে রিকোভার হয়ে যাচ্ছে।

কিছুক্ষন পর দেখবেন আপনি ভুল করে যেই ছবিগুলো ডিলিট করে ফেলেছিলেন ওই সমস্ত ছবিগুলোর একটা লিস্ট চলে আসবে।

তারপর নিচে Recover নামে একটা বাটন দেখতে পাবেন। এই রিকভার বাটনে ক্লিক করার পরে ছবিগুলো গ্যালারিতে সেভ হয়ে যাবে।

Deleted Photo Recovery

Deleted Photo Recovery সফটওয়্যারটি ব্যবহার করে আপনি ডিলিট হওয়া সকল ছবি রিকভার করতে পারবেন। এই সফটওয়্যারটি মাত্র ২.৮ মেগাবাইটের এবং এটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। জনপ্রিয় এই সফটওয়্যারটি ১ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে এবং রেটিং ৪.১ স্টার যা সত্যিই খুব ভালো।

প্রথমে গুগল প্লে স্টোর হতে সফটওয়্যার টি ইন্সটল করে নিতে হবে। তারপর সফটওয়্যারটি ওপেন করুন। দেখবেন আপনার ডিলিটেড ছবিগুলো স্ক্রিনে প্রদর্শিত হবে।

যে ছবিগুলো রিকভার করতে চান সেগুলো নির্বাচন করতে হবে এবং রিকভার বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার ছবি গুলো পুনরায় মেমোরি কার্ডে ফিরে আসবে।

Recuva Software

প্রয়োজনীয় ফাইলগুলো আগে অন্য কোথাও কপি বা ব্যাকআপ করে রাখুন। যাতে রিকভারের সময় ভুলবশত সব ফাইল ডিলেট হয়ে না যায়।

ব্যাকআপ নেওয়া হয়ে গেলে (Recuva) সফটওয়্যার ওপেন করে মেনু থেকে SD Card সিলেক্ট করুন।

এখানে ডিলেট হওয়া ফাইলগুলোর একটি তালিকা আসবে। এখান থেকে প্রয়োজনীয় ফাইল বা ছবিগুলো রিকভার করা শুরু করুন।

Google Photos

Google Photos মূলত ছবি সেভ করে রাখার জন্য গুগলের একটি সার্ভিস। এখানে আপনি গুগল ড্রাইভের স্টোরেজ ব্যবহার করে 15 GB পর্যন্ত ছবি সংরক্ষণ করতে পারবেন।

প্রতিটি এন্ড্রয়েড মোবাইলেই এই অ্যাপটি ইন্সটল করা থাকে। আপনারা জানেন যে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারের জন্য অবশ্যই একটি ইমেইল একাউন্ট সাইন ইন করা থাকে।

আপনি জেনে অবাক হবেন যে আমরা মোবাইল ফোনে যে ছবিগুলো তুলি সেগুলো অটোমেটিক Google Photos এ সেভ হয়ে থাকে। তবে এজন্য অবশ্যই আমাদের আগে থেকে সেটিং কাস্টমাইজ করে রাখা লাগে। কারণ আমরা পারমিশন না দিলে গুগল ফটোজ ছবি সেভ করে রাখবে না।

এছাড়াও এ ফিচারটি শুধুমাত্র ইন্টারনেট কানেকশন এ কাজ করে। Google Photos অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর আপনার সেভ হয়ে থাকা ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবেই প্রদর্শিত হবে। সেখান থেকে খুঁজে দেখুন আপনার ডিলিট হয়ে যাওয়া ছবিটি আছে কিনা।

Google Drive

Google Drive ব্যবহার করে আপনি ১৫ জিবি পর্যন্ত ফাইল সংরক্ষণ করতে পারবেন। সবচেয়ে নিরাপদ সিস্টেম হলো গুগোল ড্রাইভ যেখানে আপনি আপনার সকল ছবি খুব নিরাপদে রাখতে পারবেন।

এর জন্য আপনাকে ছবিগুলো গুগল ড্রাইভে আগে আপলোড করে রাখতে হবে। তাহলে যেকোনো মুহূর্তে তা ডাউনলোড করে নিতে পারবেন। তবে অবশ্যই আপনার গুগল একাউন্টে লগইন করা থাকতে হবে।

আপনার ছবি যদি মোবাইলের মেমোরি কার্ড থেকে ডিলিট হয়ে যায় এবং আপনি যদি কোন সফটওয়্যার ব্যবহার রিকভারি করতে না পারেন তাহলে আপনি আপনার গুগল ড্রাইভের লগইন করার মাধ্যমে দেখে নিতে পারেন আপনার ডিলিট হওয়া ছবি সেখানে সংরক্ষিত রয়েছে কিনা। ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে খুব সহজেই ছবিটি আপনার মেমোরি কার্ডে আবার সংরক্ষণ করতে পারবেন।

এছাড়াও আরো বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যেমন Dr.fone , Gihosoft , এবং Minitool Android Recovery। এগুলিও আপনার ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনতে সক্ষম

Leave a Reply

Back to top button