Guides & Tips

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

বিভিন্ন কাজের জন্য আমাদের অনেক জায়গায় যাওয়া লাগে। অনেক মানুষের সাথে কথা বার্তা বলতে হয়। সেক্ষেত্রে আমরা মানুষের সাথে পরিচয় হওয়ার পর তাদের মোবাইল নম্বরটি সংগ্রহ করে রাখি। পরবর্তীতে যখন সেই মানুষটির সাথে কথা বলার প্রয়োজন পড়ে তখন মোবাইল নম্বরটিই হয়ে উঠে বার্তা আদানপ্রদানের একমাত্র মাধ্যম। কিন্তু আপনি কোনো কারণে সেই ব্যক্তিটির পরিচয় জানতে চান, তখন কি করবেন? তাই শুধু মোবাইল নাম্বার দিয়েই কিভাবে একজন মানুষের পরিচয় বের করতে হয় সেটি নিয়েই আজকের এই পোষ্ট।

অ্যাপ এর মাধ্যমে পরিচয় বের করার উপায়

মোবাইল এপ্লিকেশনের মাধ্যমে পরিচয় বের করার উপায়

True caller নামের এই অ্যাপটি সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করে। কারণ এই এপ্লিকেশনের মাধ্যমে আপনি ইনকামিং, আউটগোয়িং সব কলের ব্যক্তির নাম ও পরিচয় দেখতে পারবেন।

এই অ্যাপটি ব্যবহার করার জন্য সর্বপ্রথম আপনাকে এটি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করে অ্যাপটি ওপেন করুন। তারপর আপনার প্রয়োজনীয় তথ্য যেমনঃ ইমেইল, মোবাইল নাম্বার, নাম ইত্যাদি সেট করে নিন। এরপর অ্যাটি কিছু জিনিসের পার্মিশন চাইবে। আপনাকে সে পারমিশন গুলো এলাও করে দিতে হবে। এর মাধ্যমেই ফুল সেটিং সম্পন্ন হবে।

প্রথমে আপনাকে এপ্লিকেশনটি ওপেন করে সার্চ বারে গিয়ে আপনাকে যে ব্যক্তির পরিচয় জানতে চান তার নাম্বারটি লিখে সার্চ দিন। তাহলেই হয়ে গেল। আপনি খুব সহজে  সেই ব্যক্তির পরিচয় জেনে নিতে পারবেন।

Truecaller অ্যাপ এর অন্যান্য সুবিধা

  1. আপনি এর সাহায্যে স্প্যাম নম্বর গুলো ব্লক করতে পারবেন। 
  2. কোন কল আসলেই সাথে সাথে তার নাম দেখতে পারবেন। এমনকি ফোনে নাম সেইভ করা না থাকলেও।
  3. করা যাবে ফ্রি কল ও ম্যাসেজ।

বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে

বিভিন্ন ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যম যেমনঃ ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ইমু, ভাইবার ইত্যাদি ব্যবহার করে ও পরিচয় বের করতে পারবেন।

IMO

ইমু ইমু ডাউনলোড করুন

জনপ্রিয় একটি অ্যাপ হল ইমু। এর সহজসুলভ ফিচার এবং সর্বত্র ব্যবহার উপযোগী হওয়ার কারণে বেশীরভাগ মানুষ এই এপ্লিকেশন টি ব্যবহার করে আসছে।

মোবাইল নাম্বার থেকে পরিচয় বের করতে চাইলে প্রথমে সেই নাম্বারটি কোন নাম ছাড়াই আপনার মোবাইলে সেইভ করে নিবেন। তারপর ইমুতে ঢুকে কন্টাক্ট লিস্ট চেক করুন। সেই ব্যক্তি যদি ইমু ব্যবহারকারী হয়ে থাকে তাহলে সেই ব্যক্তির নাম, প্রোফাইল আপনি আপনার সামনে চলে আসবে।

Whatsapp

Whatsapp এর কাজ কি

হোয়াটস্যাপে কোন ব্যক্তির পরিচয় জানতে হলে আপনার নিজের একটি হোয়াটস্যাপ একাউন্ট থাকা লাগবে। আপনি যে ব্যক্তির মোবাইল নাম্বার থেকে তার পরিচয় বের করতে চান সেই ব্যক্তির নাম্বার প্রথমে আপনার মোবাইলে সেভ করে নিন। সে যদি হোয়াটসঅ্যাপ চালিয়ে থাকে তাহলে তার নাম ও ছবিসহ প্রোফাইল আপনি দেখতে পারবেন। 

Viber

ভাইবার মেসেঞ্জার

ভাইরের ক্ষেত্রেও আপনাকে একই নিয়ম অনুসরন করতে হবে। প্রথমে আপনাকে ভাইবার ইন্সটল করে নিতে হবে। তারপর এই অ্যাপটি ওপেন করে যে ব্যক্তির পরিচয় বের করতে চান সেই ব্যক্তির নাম্বার ভাইবারের সার্চ বারে দিয়ে সার্চ করতে হবে। তাহলেই উক্ত ব্যক্তির নাম ও ছবি পেয়ে যেতে পারবেন।

এভাবে করে যত জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাদ্ধম আছে সবগুলোতে প্রায় একই নিয়মে সার্চ করে দেখতে পারেন।

উপরের কোন উপায়ে যদি আপনি সফল না হয়ে থাকেন তাহলে আপনি সর্বশেষ স্বরণাপন্ন হতে পারেন পুলিশের কাছে। কেন আপনি নাম্বারের পরিচয় জানতে চান? কি কাজের জন্য জানতে চান এইসকল তথ্যাদি আগে বলতে হবে পুলিশের কাছে। পুলিশ আপনার দেওয়া তথ্যাদির সত্যতা যাচাই করে দেখবে। সত্যতা যাচাই হলে আপনি খুব সহজেই তাদের কাছ কাঙ্খিত সমাধান পেয়ে যাবেন।

অনেক সময় অপরিচিত নাম্বার থেকে বার বার কল আসে যার কারণে আমরা বেশ বিরম্বনায় পরে যাই। বিভিন্ন নাম্বার থেকে কল আসলে আমরা অনেক সময় ঘাবড়ে ও যাই কিংবা বিচলিত হয়ে যাই।

কিছু কিছু ক্ষেত্রে হুমকি দেওয়ার মতো অপরাধমূলক কর্মকান্ড ও হয়ে থাকে। সেক্ষেত্রে শুধুমাত্র মোবাইল নম্বরটিই হতে পারে পরিচয় জানার সর্বোত্তম মাধ্যমে।

উপসংহারঃ বর্তমান জীবনে মোবাইল হয়ে উঠেছে আমাদের নিত্য দিনের সঙ্গী। মোবাইলের মাধ্যমে আমরা আমাদের আশেপাশের সকলের সাথে যোগাযোগ করতে পারছি। কিন্তু উপকারীতার পাশাপাশি মোবাইল ফোনের অনেক অপকারীতাও রয়েছে। বিভিন্ন নাম্বার থেকে অহেতুক কল এসে বিরক্ত করা,হুমকি দেওয়া ইত্যাদি সমস্যা এড়াতে চাইলে সেই ব্যক্তির পরিচয় জানা খুব বেশি দরকার। আশা করি আজকের পোস্টের মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়।

Leave a Reply

Back to top button