মোবাইল পানিতে পড়লে করণীয়

মোবাইল পানিতে পড়লে করণীয়

আপনার মোবাইল ফোনটি যদি ওয়াটার প্রুফ না হয় তবে ভিজে গেলে পড়তে পারেন অনেক ঝামেলায়। বৃষ্টিতে ভিজে যেতে পারে আপনার মূল্যবান মোবাইল ফোনটি। অথবা মোবাইল সহ মনের ভুলে গোসল শুরু করে দিতে পারেন। এমনকি মোবাইলের ওপর চা-কফিও দুর্ঘটনাবশত পড়ে যেতে পারে। এতে ভয় পাওয়ার কিছু নেই। এক্ষেত্রে সাথে সাথে কিছু পদক্ষেপ নিলে ফোনটি আবার চালু করতে পারবেন। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।



ব্যাটারি পরীক্ষা করুন


পানিতে ভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। তাই পানিতে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি খুলে পরীক্ষা করে দেখুন। ব্যাটারিতে একটি সাদা রঙের ক্ষুদ্র স্টিকার থাকে আর্দ্রতা পেলে তা লাল বা গোলাপি রং ধারণ করবে।



দ্রুত ফোন বন্ধ করে ফেলুন


আপনার ফোনে পানি ঢুকলে দ্রুত বন্ধ করে ফেলুন। তারপর দ্রুত তা কাগজ বা নরম তোয়ালে দিয়ে মুছুন। এরপর দ্রুত সিম আর ব্যাটারি খুলে ফেলুন। সাবধানে এগুলো শুকাতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। মোবাইলে ব্যবহূত অন্যান্য জিনিসগুলোও আলাদা করে দিন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটি ভালোভাবে শুকান। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।


মুছে ফেলুন ফোনে লেগে থাকা পানি


ফোনের বাইরে লেগে থাকা পানি পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড় দিয়ে ভালোভাবে মুছে ফেলুন। তাছাড়া ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইলটি। তবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটির খুব কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।



চালের মধ্যে ফোনটি রাখুন


আপনার ভেজা ফোনটি একটি কনটেইনারের মধ্যে রাখুন। এ ছাড়াও পাত্র ভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। চাল ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে। ফোন রিস্টার্ট দেওয়ার আগে ২৪ ঘণ্টা এভাবে রেখে দিতে পারেন।

নিজে থেকে ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা যাচাই করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং তাড়াতাড়ি সার্ভিস সেন্টারে নিয়ে যান।


ফ্যানের বাতাসে শুকাবেন না


মোবাইল ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না। এতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। এতে কোনো গরম বাতাস লাগাবেন না। আপনার ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরতে পারেন।

যা করবেন না

  • পানিতে পড়ার পর কোনো বাটন চাপবেন না। এতে করে পানি আরো বেশি পরিমাণে ঢুকে যেতে পারে। এতে শর্টসার্কিট হতে পারে। হয়তো পরে ঠিক হতো মোবাইলটা। কিন্তু শুধু একটা বাটন চাপার কারণে নষ্ট হয়ে যেতে পারে ।
  • পানিতে পড়া মোবাইল এ ওয়ারেন্টি থাকে না। নির্মাতারা কেবল নির্মাণত্রুটি পেলেই ওয়ারেন্টি দেবে।
  • হেয়ারড্রায়ার দিয়ে ফোন শুকাতে যাবেন না। এতে করে ভিতরের পার্টসগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। আর ভুল করে পানি শুকানোর জন্যে গরম কোনো যন্ত্রের মধ্যেও রাখবেন না। ওভেন বা রেডিয়েটরে তো রাখবেনই না। 

Leave a Reply