Uncategorized

মোবাইল ফোন অফিসিয়াল কিনা জানার উপায়

অফিসিয়াল ফোন চেনার উপায় নিয়েই আজকের এই পোস্ট। সম্প্রতি সরকার কর্তৃক ঘোষণা অনুযায়ী অবশ্যই আপনাদের কোনটি অফিশিয়াল হতে হবে। আর তা না হলে ফোনের নেটওয়ার্ক যে কোনো সময় বন্ধ করে দিতে পারে। অনেক সময় আমরা শপিং মলে গিয়ে বিভিন্ন ধরনের ফোন কিনে থাকে।

ফোন কিনতে গিয়ে অনেক দোকানদার আমাদের কাছে আনঅফিসিয়াল ফোন বিক্রি করে দেয় অফিশিয়াল ফোন বলে। ফোন অফিশিয়াল কিনা তা যাচাই না করে আমরা সেটি অফিশিয়াল ফোন ভেবে বাড়িতে নিয়ে চলে আসি। কিন্তু পরবর্তীতে যখন যাচাই করে দেখি ফোনটি আনঅফিশিয়াল তখন আর কিছুই করার থাকে না। তাই অবশ্যই অফিশিয়াল ফোন চেনার উপায়টি জানতে হবে।

যাচাই করার পদ্ধতিটি খুবই সহজ। এই সহজ পদ্ধতিটি অবলম্বন করে আপনারা বড় ধরনের ঝামেলা থেকে নিজেদেরকে মুক্ত করতে পারবেন।

অফিসিয়াল মোবাইল কি?

যেসব মোবাইল সরকারি নিয়ম অনুযায়ী ট্যাক্স দিয়ে আমাদের দেশে এসেছে সেই সকল মোবাইল গুলোকে বলা হয় অফিশিয়াল মোবাইল। এই সকল মোবাইলগুলো আপনি বৈধ ভাবে ব্যবহার করতে পারবেন।

মোবাইল ফোন অফিসিয়াল কিনা জানার উপায়

অফিশিয়াল ফোন চেক করার জন্য প্রথমে আপনারা ফোনে সিম ঢুকিয়ে ফোনের ম্যাসেজ অপশনে চলে যাবেন। মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন KYD তারপরে ফোন সেটের 15 ডিজিটের IMEI নম্বরটি লিখে এসএমএস টি পাঠিয়ে দিবেন 16002 নম্বরে।

তারপরে ফোনে একটি ফিরতি ম্যাসেজ আসবে। সেই মেসেজে আপনার ফোনটি অফিশিয়াল নাকি আনফিসিয়াল তা বলে দেওয়া হবে। এভাবে আপনার ফোনটি অফিশিয়াল কিনা তা যাচাই করতে পারবেন।

তবে অনেকেই এমন আছেন যারা আইএমইআই নম্বরটি খুজে পান না। তাদের উদ্দেশে বলছি, ফোনের পিছনে থাকা স্টিকার এর ওপরে আইএমইআই নম্বরটি দেওয়া থাকে। অথবা ফোনের ব্যাটারির ওপরে ও আইএমইআই নম্বরটি দেওয়া থাকে। সেটা দেখে আপনারা SMS করতে পারেন।

আর যদি একেবারেই আইএমসিআই নম্বরটি খুজে না পান তাহলে আপনি সেই ফোনের ডায়াল অপশনে চলে যাবেন। সেখানে গিয়ে ডায়াল করবেন *#৬# । ডায়াল করলেই ফোনের আইএমইআই নম্বরটি দেখা যাবে। এভাবেই আপনারা আইএমইআই নম্বর টি বের করে এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারবেন আপনার ফোনটি অফিশিয়াল কিনা।

আনঅফিসিয়াল মোবাইল কি?

যে সকল মোবাইল বিদেশ থেকে আমাদের দেশে ট্যাক্স না দিয়ে এসেছে এবং মানুষজন সেগুলো ব্যবহার করছে ঐগুলাই হচ্ছে আনঅফিসিয়াল মোবাইল। আনঅফিসিয়াল মোবাইলগুলো বাংলাদেশে অবৈধভাবে ব্যবহার করা হয়ে থাকে।

মোবাইল ফোন আনঅফিসিয়াল কিনা জানার উপায়

আনফসিয়াল মোবাইল চেনা খুবই সহজ। এক্ষেত্রে আগের পদ্ধতি অনুযায়ী আপনাকে সেই ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে kyd লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের IMEI কোড দিয়ে ১৬০০২ নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

তারপর কিছুক্ষণের মধ্যে আপনাকে ফিরতি মেসেজে জানিয়ে দেওয়া হবে আপনার ফোনটি আনঅফিসিয়াল নাকি অফিশিয়াল ফোন। আপনি এইভাবে খুব সহজেই আপনার হাতে থাকা ফোনটি অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল এটি চেক করতে পারবেন। অর্থাৎ আপনি যে স্মার্টফোনটি ব্যবহার করছেন সেটি সরকারকে ট্যাক্স দিয়ে দেশে এসেছে নাকি ট্যাক্স না দিয়ে এসেছে সেটা জানতে পারবেন।

সম্প্রতি বিটিআরসি থেকে ঘোষণা এসেছে যে আনঅফিসিয়াল যত মোবাইল রয়েছে সেসব মোবাইলের নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হবে।

আশা করি বুঝতে পেরেছেন অফিসিয়াল ফোন কিভাবে চিনবেন। এই বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমাদের আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন।

Leave a Reply

Check Also
Close
Back to top button