মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

আমরা সবাই কমবেশি স্মার্ট ফোন ব্যবহার করি। কিন্তু আপনি কি জানেন আপনার মোবাইলটি ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে? হ্যাঁ, আপনার হাতে থাকা মোবাইলটি বিভিন্ন কারণে ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে এবং পুরো অকেজো করে ফেলতে পারে। তাই আমাদের উচিত আমাদের মোবাইল ফোনটি যেন ভাইরাস মুক্ত থাকে সে বিষয়ে সর্বদা খেয়াল রাখা এবং কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা। আজকে এই পোস্টে আমি মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় নিয়ে আলোচনা করেছি । আশা করছি আপনারা এই পোস্টটি পড়ে উপকৃত হবেন।

বর্তমানে মোবাইল ফোন আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত মানুষ চলতে পারে না। কিন্তু আমাদের একটু অসাবধানতার কারণে মোবাইলটি ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই আমাদের মোবাইল ফোনের সুরক্ষার জন্য এবং ভাইরাস দ্বারা যাতে আক্রান্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ভাইরাস আপনার মোবাইলে কি কি ক্ষতি করে

ভাইরাস এমন একটি প্রোগ্রামের নাম যা আপনার ফোনের ভিতরে ঢুকে আপনার ফোনের ডাটা চুরি করে ফেলতে পারে। হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর ক্ষতি করতে পারে। এমনকি আপনার ফোনটি পুরো নষ্ট করে দিতে পারে।

মোবাইল ফোনে ভাইরাস কিভাবে আসে

আমাদের মোবাইল ফোনে ভাইরাস বিভিন্ন ভাবে আসতে পারে। যেমন,কোন সফটওয়্যার ডাউনলোডের সময়, কারো সাথে কোন ফাইল আদান প্রদান করার সময়। আসলে ভাইরাস আমাদের মোবাইলে সরাসরি কোন সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন আকারে আসে না। এটি আসে আমাদের আদান-প্রদান করা বা ডাউনলোড করা ফাইল এর সঙ্গে মিশে যার কারণে আমাদের পক্ষে বুঝে ওঠা সম্ভব হয় না। এটি আমাদের মোবাইলে প্রবেশ করার পরে নিজে নিজেই রান হতে থাকে। কিন্তু আমরা তা বুঝে উঠতে পারিনা।

যেভাবে মোবাইলকে ভাইরাসের আক্রমণ হতে রক্ষা করবেন

মোবাইলে কোন সফটওয়্যার ডাউনলোড করার আগে একটু যাচাই বাছাই করে নিন। অনেক ওয়েব সাইট আছে যেগুলো একদম ফ্রিতে ভাইরাস ডিটেক্ট করে দেয়। ঐসব ওয়েবসাইটে গিয়ে সফটওয়্যার এ ভাইরাস আছে কিনা তা যাচাই করে দেখতে পারেন। এছাড়াও কারো সাথে তথ্য আদান প্রদান করার ব্যাপারে সতর্ক হোন। তথ্য আদান প্রদান করার আগে চেক করে নিন অন্য জনের মোবাইলে ভাইরাস আছে কিনা। তা না হলে আপনার মোবাইলেও ভাইরাস চলে আসবে। ওয়েবসাইট ব্রাউজ এর ক্ষেত্রে ও সতর্কতা অবলম্বন করুন। যেই ওয়েবসাইটটি সিকিউর না ঐসব ওয়েবসাইটে ঢুকতে যাবেন না। এতে করে আপনার মোবাইলে ভাইরাস আক্রমণ করবে। ওয়েবসাইটের কুকিজ এলাও করবেন না। কোন ক্র্যাক বা নাল সফটওয়্যার ডাউনলোড করবেন না। সর্বপরি সতর্কতার সাথে ইন্টারনেট ব্যাবহার করুন তাহলেই আর ভাইরাস আপনার মোবাইলে আসবে না।

Leave a Reply