মোবাইল ভিপিএন

মোবাইল ভিপিএন এর যেই জিনিস গুলো জানা আপনার জন্য খুব জরুরি

মোবাইল ভিপিএন কি?

ভিপিএন (virtual private network) হলো একটি সুরক্ষিত কানেকশন যার সাহায্যে আপনি আপনার ব্যাবহার করা ইন্টারনেট কানেকশন এ বাড়তি Security এবং Privacy পাবেন । দিন দিন ইন্টারনেট ব্যাবহারকারীদের সংখ্যা যেমন বাড়ছে ঠিক তেমনি হ্যাকারদের সংখ্যাও কিন্তু বাড়ছে । প্রায়ই বিভিন্ন ওয়েবসাইট, ফেইসবুক আইডি ও গুরুত্বপূর্ণ ডাটা চুরি হয়ে যাচ্ছে হ্যাকারদের কারনে । তাই VPN ব্যাবহার করা এখন জরুরী হয়ে পড়েছে । VPN ব্যাবহার এর ফলে আপনি আপনার ইন্টারনেটের IP Address টা change করে ফেলতে পারবেন ।

কিভাবে মোবাইলে ভিপিএন ব্যাবহার করবেন

বর্তমানে অনেক ভিপিএন অ্যাপ রয়েছে যেগুলো দিয়ে আপনি সহজেই মোবাইলে ভিপিএন কানেক্ট করতে পারবেন । এই অ্যাপগুলো আপনি গুগল প্লে স্টোর এ পেয়ে যাবেন। কিছু কিছু ভিপিএন ছাড়া বাকি সব ভিপিএন ই ফ্রি । আপনি শুধু ইন্সটল করে নিলেই হবে । ইন্টারনেট ব্যাবহার করার আগে ভিপিএন অ্যাপ এ ঢুকে আপানর পছন্দের country টি সিলেক্ট করে connection on করে দিন । তাহলেই আপনার ভিপিএনটি চালু হয়ে যাবে । আবার অনেক সময় ভিপিএন কানেক্ট হতে চায়না অথবা “Connection Failed” বা “Poor Connection” বা “Connection Time Out” এগুলো দেখায় । কারন তখন ইউজার খুব বেশী থাকে । যার কারনে IP – Address গুলো খালি থাকে না । তাই ভিপিএন ঠিকমতো কানেক্ট হয় না । এরকম সমস্যা হলে Country টি Change করে আবার চেষ্টা করুন কানেক্ট হয়ে যাবে ।

ভিপিএন দিয়ে কি কি করা যায়?

ভিপিএন মূলত একটি সুরক্ষিত কানেকশন যার সাহায্যে আপনি আপনার ব্যাবহার করা ইন্টারনেট কানেকশন এ বাড়তি Security এবং Privacy পাবেন । এছাড়াও ভিপিএন ব্যাবহার এর ফলে আপনি আপনার পরিচয় অনলাইনে লুকিয়ে রাখতে পারবেন । কিছু কিছু “Website” বা “Apps” আছে যেগুলোতে আপনি ঢুকতে পারবেন না কারণ ওইগুলো “Country Restricted” । কিন্তু আপনি চাইলে ভিপিএন ব্যাবহার করে সেগুলোতে ঢুকতে পারবেন । আবার কতগুলো পেইড ভিপিএন আছে যেগুলো ব্যাবহার করলে আপনার ইন্টারনেট স্পিড বেড়ে যাবে । ঠিক তেমনি ভাবে কিছু কিছু ফ্রি VPN ও আছে যেগুলো ব্যাবহার করার ফলে আপনার ইন্টারনেট স্পিড কমে যেতে পারে ।

কেন ভিপিএন ব্যবহার করবেন?

ভিপিএন ব্যাবহার করার অনেকগুলো কারন আছে । একেক জন মানুষ একেক কারনে ভিপিএন ব্যাবহার করে থাকেন । আপনি যদি আপনার পরিচয় গোপন রাখতে চান তাহলে ভিপিএন ব্যাবহার করতে পারেন । আবার আপনি যদি আপনার ইন্টারনেট স্পিড বাড়াতে চান তাহলেও ভিপিএন ব্যাবহার করতে পারেন । কোন “Blocked Website বা “Apps” এ ঢুকতে চাইলে ভিপিএন কানেক্ট করে ঢুকতে পারেন । এছাড়া ও আরো অনেক কাজ করা যায় ভিপিএন দিয়ে ।

মোবাইলের জন্য সেরা ১০ টি ভিপিএন

Google Play Store এ VPN লিখে সার্চ করলে হাজার হাজার VPN আসে । এর মধ্যে কোন VPN টি ভালো এবং কোন VPN টি অধিক কার্যকরী তা আপনি VPN এর রিভিউ দেখেই বোঝতে পারবেন । তারপর ও আমি আপনাদের সুবিধার্থে এখানে ১০টি সেরা VPN এর নাম দিয়ে দিচ্ছি । এগুলো আমার কাছে ভালো মনে হয়েছে ।

Turbo VPN

SuperVPN Free

Secure VPN

Free VPN Tomato

Speed VPN-Fast, Secure, Free Unlimited Proxy

VPN Proxy – VPN Master with Fast Speed – Bunny VPN

LightSail VPN- Unblock Website

Thunder VPN – Fast, Safe VPN

Touch VPN -Free VPN Proxy & WiFi Privacy

Free VPN : Power VPN – Fast Secure VPN Proxy

ভিপিএন দিয়ে কি পাবজি খেলা যায়?

অনেকে হয়তো জানেন যে “PubG” “Freefire” এই গেম গুলো বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে । তাই অনেকে বিকল্প হিসেবে VPN কানেক্ট করে এই গেমগুলো খেলার চিন্তা ভাবনা করছেন । কিন্তু আপনি বেশীদিন এভাবে ভিপিএন দিয়ে গেম খেলতে পারবেন না । কারণ এই গেম গুলো তাদের Security এর ব্যাপারে খুব সতর্ক । ওরা বুঝে ফেলবে আপনি যে ভিপিএন দিয়ে গেম খেলছেন । কারণ আপনি Account তৈরী করেছেন বাংলাদেশ থেকে কিন্তু খেলছেন অন্য Country থেকে । একবার ওরা বুঝে গেলে সাথে সাথে আপনার Account টি ব্যান করে দিবে । তো এভাবে ভিপিএন দিয়ে আপনি বেশীদিন গেম খেলতে পারবেন বলে আমার হয় না ।

VPN সংক্রান্ত কিছু জানার থাকলে কমেন্ট করুন । আমরা যথাসম্ভব আপনাকে সাহায্য করার চেষ্টা করব ।

Leave a Reply