Guides & Tips

মোবাইল লক খোলার নিয়ম

ফোনের লক ভুলে যাওয়ার প্রবণতা কমবেশি আমাদের সবার মাঝেই রয়েছে। আর মোবাইলের লক ভুলে গেলে যে মহাবিপদে পড়তে হবে সেটাও স্বাভাবিক। তবে একটি আশার খবর হলো, ফোনের লক ভুলে গেলেও বিশেষ কিছু পদ্ধতি অনুসরণ করে আবার ফোন ব্যবহার করা যাবে। হোক সেটা প্যাটার্ন লক অথবা পাসওয়ার্ড লক।

তবে উল্লেখ্য যে অ্যান্ড্রয়েড কিংবা আইফোন যেটিতেই আপনি ফোনের লক খুলতে যাবেন, আপনার কিন্তু ওই ফোনে লগিন থাকা একটি গুগল অ্যাকাউন্ট অথবা অ্যাপল আইডি এর প্রয়োজন হবে। এবার চলুন জেনে নেয়া যাক, অ্যান্ড্রয়েড ফোনের লক ও আইফোনের লক ভুলে গেলে কিভাবে আনলক বা রিসেট করবেন।

এন্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে ফোন আনলক বা রিসেট করার অনেক উপায়ে রয়েছে।

যদি আপনি ফোন রিসেট করেন, তাহলে আপনার ফোন তো আনলক হয়ে যাবেই কিন্তু ফোনে থাকা সব কিছু মুছে যাবে। তাই সবসময় ফোনে থাকা গুরুত্বপূর্ণ ডাটা ব্যাকাপ করে রাখবেন।

তবে আপনি যদি আপনার ফোন কোম্পানির দেয়া বিশেষ সার্ভিসটি ব্যবহার করেন তাহলে ফোন রিসেট না করে এবং কোনো ডাটা না হারিয়েই প্যাটার্ন বা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। এজন্য আপনার ফোনটি আগে থেকে ফোন কোম্পানির ক্লাউড সার্ভিসে যুক্ত থাকতে হবে।

যেমন, আপনি যদি স্যামসাং মোবাইল ব্যাবহার করেন তাহলে আপনার স্যামসাং একাউন্টে সাইন ইন করা থাকতে হবে এবং এরপর ফোনের প্যাটার্ন লক ভুলে যান, তাহলে এই লিঙ্কে ভিজিট করে আপনার আপনার ফোন আনলক করতে পারবেন।

ঠিক তেমনিভাবে শাওমি ফোনের মধ্যে mi একাউন্টে সাইন ইন করা থাকলে শাওমি ফোনে এই সুবিধাটি পেতে পারেন। তবে এটা সব কোম্পানির ফোনে নাও থাকতে পারে। তখন আপনাকে মোবাইল রিসেট দিয়েই ফোন আনলক করতে হবে।

কিভাবে রিসেট দিবেন

লক হয়ে যাওয়া এন্ড্রয়েড মোবাইল রিসেট করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে রিকভারি মোড। এতে ফোনের স্টোরেজে থাকা সবকিছু মুছে যাবে। রিকভারি মোড ব্যবহার করে ফোন রিসেট করতে হলে নিচের স্টেপগুলো ফলো করুন।

  1. প্রথমে ফোনটি বন্ধ করুন।
  2. তারপর পাওয়ার বাটন ও ভলিউম বাড়ানোর বাটন এক সাথে চেপে ধরুন।
  3. কিছুক্ষণ পর ফোনে নিচের ছবির মতো রিকভারি মোডে শো হবে।
মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব - android recovery mode
  • এখান থেকে ভলিউম বাটনের সাহায্যে নিচে স্ক্রল করুন এবং Wipe data / Factory Reset এই অপশনে এসে পাওয়ার বাটনে ক্লিক করুন।
  • এরপর পরবর্তী নির্দেশনা অনুযায়ী আপনার ফোন রিসেট করে ফেলুন।

এই প্রক্রিয়ায় ফোন রিসেট এর পর ফোনে থাকা সকল ডাটা, যেমনঃ ছবি, ফোন নাম্বার, অ্যাপ, ইত্যাদি মুছে যাবে। তবে মেমোরি কার্ডে অথবা গুগল ড্রাইভে থাকলে তার ডাটা অক্ষত থাকবে।

আরো পড়ুনঃ হারিয়ে যাওয়া ফোন কিভাবে খুজে পাব

আইফোনের লক ভুলে গেলে করণীয়

অনেকেই মনে করেন যে আইফোনের লক ভুলে গেলে তা আনলক করা অনেক কঠিন। কিন্তু বাস্তবে তা নয়। শুধুমাত্র আপনার আইক্লাউড একাউন্টের আইডি এবং পাসওয়ার্ড জানা থাকলেই খুব সহজে কম্পিউটার বা ম্যাক ব্যবহার করে আইফোন আনলক করতে পারবেন। আপনি ৪টি উপায়ে ফোন আনলক করতে পারেন।

১। ফাইন্ড মাই আইফোন

ফাইন্ড মাই আইফোন ব্যবহার করে আইফোনের লক খুলতে।

  • আইফোনটি বন্ধ করুন।
  • Macbook থেকে Find My App ওপেন করুন। অথবা অন্যান্য কম্পিউটার ব্যবহার করলে আইক্লাউড ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এরপর আপনার অ্যাপল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।
  • উপরে থাকা Devices এ ক্লিক করে আপনার ডিভাসটি সিলেক্ট করুন।
মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব
  • Erase iPhone Data তে ক্লিক করে আইফোন রিসেট করুন।
  • এবার আইফোনটি চালু করুন।

ফাইন্ডার

আপনার আইফোন যদি আগে থেকেই ম্যাকবুক এর সাথে Sync করা থাকে, তাহলে খুব সহজেই আইফোন রিসেট করা যাবে। ম্যাক ব্যবহার করে আইফোন রিসেট করতেঃ

  • ক্যাবল এর মাধ্যমে ম্যাক এর সাথে আইফোন কানেক্ট করুন।
  • এরপর Finder এ প্রবেশ করুন সাইডবার এর Locations এর নিচে থাকা আপনার আইফোনটি সিলেক্ট করুন
  • এরপর General ট্যাব সিলেক্ট করুন।
  • Restore Backup এ ক্লিক করুন
  • এরপর আইক্লাউড ও ডিভাইসে থাকা সকল ব্যাকাপ দেখানো হবে, সেখান থেকে যেকোনো একটি সিলেক্ট করুন
  • এরপর আপনার ম্যাকবুক এর পাসওয়ার্ড দিয়ে Restore এ ক্লিক করুন।

আইটিউনস

আপনার যদি উইন্ডোজ বা লিনাক্স চালিত কম্পিউটার থাকে এবং আপনি যদি পূর্বে আইটিউনস এর সাথে আপনার আইফোন Sync করে থাকেন, সেক্ষেত্রে আইটিউনস ব্যবহার করেও আপনার আইফোন রিসেট করতে পারবেন। সেক্ষেত্রে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

  • ক্যাবল দিয়ে কম্পিউটারের সাথে আপনার আইফোন যুক্ত করুন।
  • এরপর আইটিউনস এ প্রবেশ করুন।
  • আপনি যদি আইফোনটি আগে থেকেই আইটিউনসে কানেক্ট করে থাকেন, সেক্ষেত্রে আপনাকে কোনো পাসওয়ার্ড দিতে হবে না। আর তা না হলে, সেক্ষেত্রে পাসওয়ার্ড দিতে হবে।
  • এরপর আইটিউনস আপনার আইফোন এর সাথে Sync হবে।
  • তারপর Restore Backup এ ক্লিক করুন।
  • এরপর আইফোন রিসেট হয়ে যাবে।

রিকভারি মোড

আপনার আইফোনটি যদি আইফোন ৮ বা তার চেয়ে নতুন হয়, তাহলে ভলিউম আপ বাটন চেপে ধরে ছেড়ে দিন। এরপর পাওয়ার বাটন কিছুক্ষণ চেপে ধরে রাখলে আইফোন রিকভারি মোডে চালু হবে। আর আইফোন যদি আইফোন ৭ সিরিজের হয়, সেক্ষেত্রে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একই সাথে চেপে ধরে রাখুন। কিছুক্ষণ পর রিকভারি মোড এর স্ক্রিন দেখতে পাবেন।

আপনার আইফোন যদি আইফোন ৬ কিংবা তার আগের মডেলের হয়, সেক্ষেত্রে হোম বাটন ও পাওয়ার বাটন চেপে ধরে রাখুন। কিছুক্ষণের মধ্যেই রিকভারি মোডে স্ক্রিন দেখতে পাবেন।

রিকভারি মোডে আসলে আইফোন কম্পিউটারের সাথে ক্যাবল দিয়ে কানেক্ট করুন। এরপর ফাইন্ডার কিংবা আইটিউনস চালু করলেই আইফোন Restore বা Update এর একটি মেন্যু দেখতে পাবেন।

Restore এ ক্লিক করে আইফোন রিসেটের প্রক্রিয়া সম্পন্ন করুন। মনে রাখবেন, আপনার আইফোনে যদি আইক্লাউডের ফাইন্ড মাই ফিচার চালু থাকে তাহলে রিকভার করার সময় আপনার অ্যাপল আইডিতে সাইন ইন করতে হবে। অন্যথায় আইফোন রিসেট করা যাবেনা।

Leave a Reply

Back to top button