মোবাইল স্লো হলে কি করবেন?

আপনার নিত্যদিনের সঙ্গী মোবাইল ফোনটি স্লো হয়ে যেতে পারে অনেক কারনে। মোবাইল স্লো হয়ে যাওয়া টা শুধুমাত্র যে বিরক্তিকর তা না, অনেক ক্ষেত্রে তা অনেক সমস্যার ও কারন। জেনে নিন আপনার ফোনটি স্লো হয়ে গেলে কিভাবে তাকে আবার ফাস্ট করবেন।

১) অপ্রয়োজনীয় এপ্স রিমুভ করুন:

মোবাইল স্লো হবার অন্যতম প্রধান কারন হল অপ্রয়োজনীয় অ্যাপস। অ্যাপস আপনার মোবাইল এর প্রসেসর ও মেমোরি দুইটাই ব্যবহার করে। তাই আপনার মোবাইল অন্য কাজ এর জন্য প্রসেসসিং পাওয়ার পায় না , ফলে স্লো হয়ে যায়। তাই অবশ্যই অপ্রয়োজনীয় অ্যাপস রিমুভ করে দিতে হবে।

২) অপ্রয়োজনীয় গেমস রিমুভ করুনঃ

গেমস ও একটা বিশেষ ধরনের অ্যাপস । তাই এটা ও মেমোরি এর উপর সমান প্রভাব ফেলে। তাই অপ্রয়োজনীয় গেমস অপসারন করা জরুরী।

৩) এনিমেটেড ওয়ালপেপার রিমুভ করুনঃ

এনিমেটেড ওয়াল পেপার বা থিম ফোন কে অনেক স্লো করে দেয়। আপনার যদি মেমোরি ৮ জিবি না হয় মিনিমাম, এনিমেটেড ওয়াল পেপার বা থিম ব্যবহার থেকে বিরত থাকুন।

৪) সফটওয়্যার আপডেট করুনঃ

সফটওয়্যার সব সময় আপডেটেড রাখা উচিৎ। পুরাতন ভার্সন এ অনেক সময় বাগ বা ত্রুটি থাকে, যা ফোন কে স্লো করে দেয়।

৫) মালওয়্যার ও ভাইরাস চেক করুনঃ

মালওয়্যার ও ভাইরাস শুধুমাত্র যে ফোনের জন্য ক্ষতিকর তাই নয় বরং এটি আপনার ফোনকে অনেক স্লো করে দিতে পারে.
ভাইরাস থেকে আপনার ফোনকে রক্ষা করার জন্য আপনাকে অবশ্যই একটি ভালো মানের এন্টিভাইরাস ব্যবহার করতে হবে। এপ্স স্টোরে আপনি এরকম অনেক ফ্রি ও পেইড সফটওয়্যার পাবেন।

৬) মেমোরি খালি রাখুনঃ

মোবাইলের মেমোরি মোবাইলের স্পিড এর উপর অনেক গুরুত্বপূর্ণ প্রভাব রাখে. আপনার মোবাইলের মেমোরি যদি পরিপূর্ণ থাকে সেক্ষেত্রে আপনার মোবাইলে পারফরমেন্সের উপর একটি নেতিবাচক প্রভাব পড়বে . তাই মোবাইলের মেমোরি যথাসম্ভব খালি রাখার চেষ্টা করতে হবে মোবাইলের মেমোরি থেকে অপ্রয়োজনীয় গেমস এবং সফটওয়্যার সম্পূর্ণ সরিয়ে ফেলতে হবে অপ্রয়োজনীয় গেমস সফটওয়্যার আপনার ফোনের জন্য শুধুমাত্র একটি বোঝাস্বরূপ

৭) আপ্স এর মাধ্যমে অপ্টিমাইজ করুন

অ্যাপস এর মাধ্যমে মোবাইল  মোবাইল ফোনকে অপটিমাইজ করার জন্য আপনাকে ইউজ করতে হবে অপটিমাইজার কোন একটি অ্যাপস. গুগল প্লে স্টোর থেকে আপনি ফ্রি অথবা পেইড এরকম অনেক অ্যাপস পেতে পারেন.  তবে কিছু অ্যাপ অনেক পপুলার আবার কিছু অ্যাপস আছে যারা তুলনামূলক নতুন. আপনি সিক্লিনার ,  মেমোরি বুস্টার এরকম অনেক অ্যাপস পাবেন গুগল প্লে স্টোরে.  বিএফ গুলো সাধারণত আপনাকে এড শো করবে আর পেইড এপস গুলো এডস ফ্রি হয়

Leave a Reply