Troubleshooting

ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করলে মোবাইল-এর ব্যাটারিতে কোনো সমস্যা হবে কি?

অনেকেই জানতে চান যে, ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করলে মোবাইল এর কোনো সমস্যা হবে কিনা। আজকের পোস্টটি মূলত এই বিষয়টি নিয়েই। চলুন তাহলে জেনে নেওয়া যাক আসলেই কি ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করলে মোবাইল এর কোনো ক্ষতি হয় কিনা।

ল্যাপটপের ইউএসবি পোর্টটি মূলত তথ্য আদান-প্রদানের জন্য ব্যবহৃত হয়, কোন ডিভাইসকে চার্জ করার জন্য নয়। তাছাড়া মোবাইল চার্জ করার জন্য প্রয়োজন নির্দিষ্ট ভোল্টেজ এবং নির্দিষ্ট কারেন্টের।

ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করলে সেটি অবশ্যই আপনার মোবাইলের জন্য ক্ষতিকর। কারণ একটি চার্জারের চার্জ করার ক্ষমতা হলো কমপক্ষে ৫ ওয়াট। যেটা মূল চার্জিং পাওয়ার হিসেবে কাজ করে । কিন্তু ইউএসবি পোর্টে যে ক্ষমতা থাকে সেটি খুব কম। মাত্র ২.৫ ওয়াট এর মতো। এতে চার্জ ধীরগতি হওয়ার সাথে সাথে ব্যাটারির আয়ুস্কাল ও কমিয়ে দিতে পারে। যা পরবর্তীতে আপনার মোবাইলের জন্য ক্ষতির কারন হয়ে দাঁড়াবে।

এছাড়াও ল্যাপটপের ব্যাটারির উপরেও কিন্তু এর প্রভাব পড়ে । সেটা আপনারা বুঝতেই পারছেন। তাই অবশ্যই এ কাজ করা থেকে বিরত থাকবেন। এমনকি অন্য ফোনের চার্জার দিয়েও মোবাইল চার্জ করার অভ্যাস থেকে বিরত থাকা উচিত।

এর ফলে ব্যাটারি চার্জ হবে ঠিকই, কিন্তু সময় লাগবে অনেক বেশি।

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম

সব সময় চেষ্টা করবেন ১০০% ব্যাটারি চার্জ দেয়ার জন্য এতে আপনার ফোনের ব্যাটারির অনেক দিন পর্যন্ত ব্যাকআপ দিবে। যদি তা না পারেন তাহলে সপ্তাহে অন্তত একদিন ১০০% চার্জ করতে পারেন।

বর্তমানে বেশীরভাগ মোবাইলের ব্যাটারি লিথিয়াম-আয়ন দিয়ে তৈরি তাই এই ব্যাটারি গুলো ১০০% এর নিচে আসার পর চার্জ ব্যাকআপ বেশী দেয়। তাই ব্যাটারি ২০% এর নিচে না আসা পর্যন্ত চার্জে লাগাবেন না।

মোবাইলে যখন ২০% চার্জ হয়ে যায় তখন মোবাইল ফোনের এবং ব্যাটারির ধারণ ক্ষমতা কমে যায়। কেও যদি এই অবস্থায় তার মোবাইল ফোনটি ব্যবহার করে তাহলে ব্যাটারির সাথে সাথে মোবাইল ফোনের ক্ষতি হতে পারে।

আরেকটি বিষয় হলো চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার না করা। বিশেষ করে যারা অনলাইন গেম খেলে থাকে তাদের ক্ষেত্রে এটি বেশী হয়ে থাকে। কিন্তু এই অভ্যাসটি আপনার মোবাইল ফোনের অনেক ক্ষতি করতে পারে।

চার্জে লাগিয়ে মোবাইল ফোন চালাতে থাকলে এক সময় ব্যাটারির চার্জিং ধারণ ক্ষমতা কমে যায়। এমনকি এমনও ঘটনা আছে চার্জ দিয়ে মোবাইল ব্যবহার করার কারণে মোবাইল অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরিত হয়ে মানুষের মৃত্যু ও হয়েছে। তাই কোনভাবেই মোবাইল চার্জে লাগিয়ে ব্যাবহার করা উচিৎ নয়।

Leave a Reply

Back to top button