সিম কার্ডের মালিকানা পরিবর্তন

সিম কার্ডের মালিকানা পরিবর্তন কিভাবে করবেন জেনে নিন

আমাদের অনেকের কাছে ভোটার আইডি কার্ড না থাকায় আমরা আমাদের বাবা-মা, ভাই-বোন অথবা অন্য কারো মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করে নেই। এক্ষেত্রে পরবর্তীতে যদি কোন সময় সিমের মালিকানা পরিবর্তন করার প্রয়োজন পড়ে সেটি আপনি কিভাবে করবেন? আজকে আমি এই পোস্টে সিম কার্ডের মালিকানা পরিবর্তন কিভাবে করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

গ্রামীণফোন সিম

গ্রামীণফোন কোম্পানির সিমের মালিকানা পরিবর্তন করতে গেলে, উভয় ব্যক্তির বায়োমেট্রিক ভেরিফিকেশনের প্রয়োজন হবে। অর্থাৎ, আপনার সিমটি বর্তমানে যার নামে রেজিস্ট্রেশন করা এবং পরবর্তীতে যার নামে রেজিস্ট্রেশন করতে চাচ্ছেন উভয়েরই বায়োমেট্রিক ভেরিফিকেশন এর দরকার পড়বে।

যেকোন গ্রামীণফোন সেন্টার থেকে আপনি সম্পূর্ণ ফ্রি তে সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন। তবে জিপি সিম রিপ্লেসমেন্ট পয়েন্ট থেকে মালিকানা পরিবর্তনের জন্য ২০ টাকা চার্জ দিতে হবে।

সিম রিপ্লেসমেন্ট পয়েন্ট হলো সেই জায়গা যেখানে আপনি  নতুন সিম কিনতে পারেন বা রিপ্লেস করতে পারেন। আপনার শহরের বা গ্রামের সিম বিক্রির দোকানেও যোগাযোগ করে দেখতে পারেন।

এয়ারটেল সিম

এয়ারটেল সিম এর মালিকানা পরিবর্তন করতে হলে সিমের পুরাতন এবং নতুন উভয় মালিক কেই নিকটস্থ Airtel Care এ যেতে হবে। সিমের মালিকানা পরিবর্তন এর জন্য উভয় পক্ষের জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত তথ্য এবং ফিঙ্গারপ্রিন্ট প্রয়োজন হবে।

এয়ারটেল সিমের মালিকানা পরিবর্তন করতে গেলে কোন টাকা দিতে হবে না। আপনি সম্পূর্ণ ফ্রিতে সিমের মালিকানা পরিবর্তন করতে পারবেন।

আপনার নিকটস্থ এয়ারটেল কাস্টমার কেয়ারের ঠিকানা জানতে 1216# ডায়াল করুন।

রবি সিম

রবি সিমের মালিকানা পরিবর্তন করতে চাইলে সিমের পুরাতন এবং নতুন উভয় মালিক কে নিকটস্থ রবি কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। সিমের মালিকানা পরিবর্তন এর জন্য উভয় পক্ষের জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত তথ্য এবং ফিঙারপ্রিন্ট প্রয়োজন হবে।

এখানেও মালিকানা পরিবর্তন করতে কোন চার্জ দিতে হবে না। আপনি যেকোন সিমের মালিকানা পরিবর্তন করতে যান না কেন অবশ্যই ভোটার আইডি কার্ড সঙ্গে করে নিয়ে যাবেন।

আপনার নিকটস্থ রবি রিটেইল পয়েন্ট খুঁজে পেতে ১৬০০২# ডায়াল করুন।

বাংলালিংক সিম

আপনার বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন করতে হলে একিভাবে দুজনকেই অর্থাৎ আগের মালিক এবং নতুন মালিক দু জনকেই বাংলালিংক কাস্টমার কেয়ারে যেতে হবে। এক্ষেত্রে আপনার সিম টি এবং ন্যাশনাল আইডি কার্ড সাথে নিয়ে যেতে হবে।

বাংলালিংক সিমের মালিকানা পরিবর্তন করতে কোন টাকা লাগবে না।

যদি সিমের ব্যবহারকারী মারা যায়

মৃত ব্যক্তির সিমের মালিকানা পরিবর্তন করতে আপনাকে মৃত ব্যক্তির ন্যাশনাল আইডি কার্ড, উত্তরাধিকারীর ন্যাশনাল আইডি কার্ড, মৃত ব্যক্তির মৃত সনদ পত্র এবং উত্তরাধিকারীর প্রশংসাপত্র নিয়ে বাংলালিংক অফিসে যেতে করতে হবে।

মৃত  ব্যক্তির মালিকানা পরিবর্তন করতে কোন চার্জ লাগবে না। আপনি বিনামূল্যে সেখানে গিয়ে সিমের মালিকানা পরিবর্তন করে নিতে পারবেন।

Leave a Reply