হারিয়ে যাওয়া ফোন কিভাবে খুজে পাব

হারিয়ে যাওয়া ফোন কিভাবে খুজে পাব

আমাদের প্রায় অনেকেরই ফোন হারিয়ে যাওয়ার দুর্বিষহ স্মৃতি রয়েছে। অনেক মানুষ তো ফোন হারিয়ে গেলে তা ফিরে পাওয়ার আশা ছেড়েই দেয়। কিন্তু আপনি চাইলে আপনার হারিয়ে যাওয়া মোবাইলটি খুজে বের করতে পারেন। এর জন্য আপনাকে শুধু একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। হারিয়ে যাওয়া ফোন খুজে পাওয়ার জন্য আপনার ফোনের কিছু অপশন চালু রাখতে হবে।

হারিয়ে যাওয়া ফোন কিভাবে খুজে পাব

প্রথমে আগে জানতে হবে আপনার এন্ড্রয়েড সেটটি এই মুহুর্তে কোথায় আছে। এটা জানার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন –

  1. প্রথমে https://android.com/find এই লিঙ্কে প্রবেশ করুন এবং আপনার গুগল একাউন্টে লগ ইন করুন।
  2. আপনার একাধিক মোবাইল থাকলে স্ক্রিনের উপরের লস্ট ফোন বাটনে ক্লিক করুন।
  3. আপনার হারিয়ে ফোনে একাধিক ইউজার প্রোফাইল থাকলে আপনার মুল প্রোফাইলের গুগল একাউন্টে সাইন ইন করুন।
  4. আপনার হারিয়ে যাওয়া ফোনটিতে একটি নোটিফিকেশন পৌঁছাবে।

এছাড়াও আপনার ফোন গুগলের সাথে লিঙ্ক করা থাকলে google.com এ গিয়ে find my phone দিয়ে সার্চ করে ফোনটি খুঁজে বের করতে পারবেন ।

নিচে আরো বিস্তারিত ভাবে লেখা হলো

১. আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য যে জিমেইল আইডি ব্যবহার করেন, সেটি মনে আছে তো? যদি মনে থাকে তবে কোনো কম্পিউটারে বসে প্রথমে এই url টি কপি করে সার্চ দিন। লিখুন (https://www. google. com/android/find)। সেখানে আপনার জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তখন ফাইন্ড মাই ডিভাইস নামে একটা অপশন দেখাবে, যেটি ‘একসেপ্ট’ করলেই আপনার প্রথম ধাপ শেষ।


২. আপনার হারিয়ে যাওয়া মোবাইলের লোকেশন অপশনটি চালু থাকলেই শুধু এ ধাপ কাজ করবে। যা হোক এবার আপনার মোবাইলের ব্র্যান্ড ও মডেল নম্বরটি লিখে সার্চ দিন। দেখে সেটি খুঁজে নেবে গুগল ম্যাপ। মোবাইল থেকে পাওয়া তথ্য সার্ভারের মাধ্যমে গুগল ম্যাপে দেখিয়ে দেওয়া হবে। মনে রাখবেন, এখানে ম্যাপে কিন্তু সম্ভাব্য কাছাকাছি লোকেশনই দেখানো হবে।


৩. মোবাইলকেও যদি আপনার এলাকাতেই দেখানো হয়, সে ক্ষেত্রে বাঁ দিকে থাকা (PLAY SOUND) অপশনটিতে ক্লিক করুন। এর ফলে কম্পিউটার থেকেও আপনার মোবাইলে রিংটোন বাজানো যাবে। মোবাইল সাইলেন্ট মুডে থাকলেও রিংটোন বাজবে না।


৪. কিন্তু মোবাইল যদি একেবারেই খুঁজে না পান, সে ক্ষেত্রে আপনি মোবাইল লক করে দিতে পারেন। এতে করে আপনার মোবাইল আর কেউ চালাতে পারবে না। একটি পাসওয়ার্ড দিয়ে লক করে দিতে পারবেন সেট। যদি মোবাইল পাওয়া যায় তাহলে সে পাসওয়ার্ড দিয়ে সেট আনলক করে নিতে পারবেন।

৫. মোবাইল উদ্ধারের সব আশাই যদি ব্যর্থ হয় সে ক্ষেত্রে আরেকটি অপশন আছে আপনার কাছে। মোবাইলে থাকা গুরুত্বপূর্ণ তথ্য যেন অন্য কারও হাতে না পড়ে, সে ব্যবস্থাও আপনি নিতে পারেন। এক্ষেত্রে (ERASE DATA) অপশনটি ব্যবহার করে, মোবাইলের সব ডেটা মুছে ফেলতে পারবেন। মোবাইল যদি অফলাইনে থাকে, তবে যখনই অনলাইনে আসবে, সঙ্গে সঙ্গে সব তথ্য মুছে যাবে। তবে এর ফলে গুগলের সাহায্য নিয়ে আর সেট খুঁজে পাওয়ার উপায় খোলা থাকবে না। তবে সেট খুঁজে পেলে জিমেইল আইডি দিয়ে আবারও ব্যবহার করতে পারবেন সেই সেট।

Leave a Reply