Troubleshooting

১৭টি মোবাইলের কমন সমস্যা ও তার সমাধান

মোবাইল ফোন ব্যবহারকারীরা প্রায়ই কোন না কোন সমস্যার মুখোমুখি হন, যার বেশিরভাগই খুব সাধারণ আবার অনেক সময় জটিল কোন সমস্যার ও সম্মুখীন হন অনেকে যার কারণ অজানা। তাই আজকের এই পোস্টে আমি কিছু সাধারণ সমস্যার কারণ ও তার সমাধান নিয়ে আলোচনা করব।

জেনে রাখা ভালো যে একটি মোবাইল ফোনের পাওয়ার বিভাগ মূলত ২ টি। যথাঃ চার্জিং পয়েন্ট এবং ব্যাটারি সংযোগ পয়েন্ট । পাওয়ার বিভাগের উপাদানগুলি সাধারণত অন্যান্য বিভাগের চেয়ে বড় হয় এবং পাওয়ার বিভাগের মধ্যে ক্যাপাসিটার, পাওয়ার আইসি, ডায়োড, কয়েল, ট্রানজিস্টর, অডিও আইসি ইত্যাদি থাকে।

মোবাইলের কিছু কমন সমস্যা ও তার সমাধান

১। কল করার সময় বন্ধ হয়ে যাওয়া

এই সমস্যাটি দুইটি কারণে হতে পারে।

  • যদি ব্যাটারি যদি রিমুভেবল হয়। সমাধান: ব্যাটারির সংযোগটি ঠিক করে বসাতে হবে।
  • ব্যাটারিতে ময়লা জমে থাকলে। সমাধান: ময়লা জমে থাকলে এটি হালকা স্প্রে অথবা ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হবে।

২। পাওয়ার বাটন কাজ না করল

কী-প্যাডের নিচে যেই কার্বনটি থাকে সেটি নষ্ট হয়ে গেলে অথবা বাটনের নিচে ময়লা জমে গেলে এরকম সমস্যা দেখা দেয়। সমাধান হিসেবে কার্বনটি চেঞ্জ করে ফেলুন এবং বাটনের নিচের ময়লা পরিষ্কার করে দেখুন।

৩। মোবাইল চার্জ না হওয়া

চার্জারটি ঠিক আছে কিনা দেখুন। চার্জার সংযোগকারী এবং মোবাইল সেটটির চার্জার সকেটটি ঠিক আছে কিনা তা ও পরীক্ষা করে দেখতে হবে। অ্যাসিটোন এবং থিনার দিয়ে চার্জার সকেটটি পরিষ্কার করা উচিত। চার্জিং আইসি পরীক্ষা করে দেখুন। যদি সমস্যা দেখা দেয় তাহলে আপনাকে চার্জিং আইসি পরিবর্তন করতে হবে।

৪। চার্জ হওয়ার পরও পাওয়ার আসছে না

চার্জ হওয়ার পরও পাওয়ার না আসলে বুঝতে হবে চার্জিং আইসি বা ব্যাটারি মোবাইল সেট ডায়োডস বা পাওয়ার বিভাগে ট্রানজিস্টরের ক্ষতি হয়েছে। যদি দেখা যায় যে ডায়োড বা ট্রানজিস্টর ঠিক আছে তাহলে পাওয়ার আইসি নষ্ট হয়ে গেছে এবং পাওয়ার আইসি পরিবর্তন করতে হবে।

৫। মোবাইলের স্ক্রিনে দেখা যায় চার্জ হচ্ছে কিন্ত চার্জ থাকে না

প্রথমে আপনাকে দেখতে হবে মোবাইলের চার্জারটির মডেল ঠিক আছে কিনা। যদি চার্জারটি ঠিক থাকে তবে মোবাইলের ক্যাপাসিটারটি ঠিক আছে কিনা দেখুন। পুনরায় সোল্ডার পেস্ট প্রয়োগ করে সমাধান করা উচিত যদি না হয় তবে একটি নতুন ক্যাপাসিটার ইনস্টল করতে হবে ।

৬। ব্যাটারি মাঝে মধ্যে চার্জ না হলে

ব্যাটারি সংযোগকারী সকেটটি নোংরা হলে এই সমস্যাটি দেখা যায় তাই এটি পাতলা স্প্রে দিয়ে পরিষ্কার করা উচিত। যদি সংযোগটি আলগা হয়ে থাকে তবে এটি ঠিক করা উচিত।

৭। চার্জিং খুব দ্রুত হয় এবং খুব তারাতারিই শেষ হয়ে যায়

এক্ষেত্রে ফিল্টারিং ক্যাপাসিটার বা পোলারাইট ক্যাপাসিটার যে কোন একটিতে সমস্যা হতে পারে। তাই ফোন সেটটি খুলে হালকা হিট দিয়ে গরম এয়ারগান দিয়ে পরিষ্কার করুন।

৮। সেটটি হ্যাং বা কীপ্যাড কাজ না করলে

যদি কোনও কারণে কীপ্যাডের সাথে কী-সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তাহলেই আপনার সেটটি হ্যাং হয়ে যাবে এবং কী-প্যাড কাজ করবে না। যদি সেখানে ময়লা জমে তাহলে আপনাকে থিনার বা অ্যাসিটোন দিয়ে সমস্ত কী সংযোজকগুলি পরিষ্কার করতে হবে যদি তা না হয় তবে আপনাকে সফ্টওয়্যার দিয়ে প্রোগ্রামটি পুনরায় ফ্ল্যাশ করতে হবে।

৯। কী কাজ না করলে

প্রথমেই আপনাকে কীপ্যাডটি পরিষ্কার করতে হবে। যদি ঠিক না হয় তবে কী সংযোজকটিকে সাধারণ রেখা এবং ম্যাজিকওয়্যারের সাথে অন্য ভাঙা লাইনের সাথে সংযোগটি শর্ট করে ‍দিন। এছাড়াও ব্যাটারি ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখুন, পাওয়ার সুইচ এবং চার্জার ঠিক আছে কিনা তা দেখুন। প্রয়োজনে পাওয়ার আইসি পরিবর্তন করতে হতে পারে।

১০। মোবাইল স্লো হয়ে গেলে?

মোবাইল স্লো হয়ে গেলে প্রথমেই সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ এবং ডেটা সরান। System Tyner Pro নামে একটি অ্যাপ আছে। এটি ব্যবহার করে দেখতে পারেন। এটি আপনার ফোন থেকে বিভিন্ন অপ্রয়োজনীয় ফাইলগুলি সরিয়ে ফোনের সর্বাধিক কর্মক্ষমতা বাড়ায়। অথবা মোবাইল রেসেট দিয়ে ও দেখতে পারেন।

১১। এন্ড্রয়েড ফোনের মেমােরি স্পেস না পাওয়া

সমাধান

  • মোবাইলের অপ্রয়োজনীয় ফাইল বা অ্যাপ্লিকেশনগুলি মুছে ফেলতে পারেন যা আপনি আর ব্যবহার করেন না
  • অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও ডিলিট করে দিন।

১২। এন্ড্রয়েড ফোনে ভাইরাস এট্যাক

সমাধান

  • ভাইরাস এটাক থেকে মুক্তি পাবার জন্য আপনার ফোনটিকে সবসময় আপডেটেট রাখুন। অথবা একটি এন্টিভাইরাস ডাউনলােড করে নিতে পারেন।

১৩। অতিরিক্ত গরম হলে সয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়া

অতিরিক্ত গরম হয়ে গেলে আপনি আপনার ফোনকে “রিফ্রেশ” করার জন্য কয়েক মিনিট সময় দিতে পারেন এবং আবার ব্যবহার শুরু করতে পারেন। ব্রাইটনেস কমিয়ে মোবাইল ব্যবহার করুন। আপনাকে লক্ষ্য রাখতে হবে চার্জিং ঠিকভাবে হচ্ছে কিনা। এরপরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে নতুন ব্যাটারি ইউজ করুন। এই সমস্যাটি সরাসরি আপনার ব্যাটারি সমস্যার সাথে সম্পর্কিত কিনা তা দেখার জন্য আপনার পূর্বের সম্ভাব্য সমাধানগুলি চেষ্টা করা উচিত।

১৪। ওয়াইফাই কানেক্ট না হওয়া

আপনার মোবাইল এবং ইন্টারনেট রাউটার উভয়ই একবার বন্ধ করে পুনরায় চালু করুন। অথবা আপনার ফোন কে কিছুক্ষন এরােপ্লেন মুডে রেখে আবার ওয়াইফাই কানেক্ট করে দেখেন।

যদি এরপরেও ঠিকমত কাজ না করে বা সমস্যা সমাধান না হয় তাহলে আপনার মোবাইলের  ওয়াইফাই এর সেটিং অপশনে মেনু সিলেক্ট করুন। এরপর এডভান্সড অপশনে গিয়ে “স্টে কানেক্ট টু ওয়াইফাই” অপশনে ক্লিক করুন, কানেকশন পেয়ে যাবেন।

১৫। সিস্টেম ইউআই কাজ না করা

অনেক সময় অ্যান্ড্রয়েড ফোনের সিস্টেম ইউআই কাজ করা বন্ধ করে দেয় তখন এরকম সমস্যা দেখা যায়। সমাধান হিসেবে

আপনার ফোন রিস্টার্ট করুন

সেটিং > অ্যাপস > অল অ্যাপস এ গিয়ে সমস্ত কেস ফাইল ডিলিট করুন

পুনরায় ফোনটি রিস্টার্ট করুন।

১৬। অ্যাপস ক্র্যাস

অ্যাপ ম্যানেজারে গিয়ে অ্যাপটি কিছুক্ষণ Force stop করতে পারেন।

কখনও কখনও Cache ডেটা পরিষ্কার করাও এক্ষেত্রে কাজ করে।

যদি এটি একই কাজ চালিয়ে যায়, তাহলে যে অ্যাপটি ক্র্যাস করবে তা আনইনস্টল করে আবার ইনস্টল করার চেষ্টা করুন।

১৭। ডাউনলােড হচ্ছে না

সেটিং > অ্যাপস >অল অ্যাপস > ক্লিয়ার অল কেস এন্ড ডাটা তে ক্লিক করুন।

আপনি গুগল প্লে স্টোরের history clean করতে পারেন। 

এটি করার পরে আপনার সেল ফোনটি পুনরায় চালু করতে ভুলবেন না এবং আপনার পছন্দসই অ্যাপটি ডাউনলোড করার জন্য আবার চেষ্টা করুন

Leave a Reply

Back to top button