Software & Apps

Telegram-এর নতুন ১০টি ফিচার যা WhatsApp-এ নেই

বর্তমানে Telegram একটি বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম। গ্রুপ চ্যাট হোক বা ইন্ডিভিজ্যুয়াল চ্যাট আজ অন্যান্য অ্যাপের মতনই এই অ্যাপেরও রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। এই অ্যাপ যেমন বিভিন্ন ক্লাস বা কোর্সের মাদ্ধম হিসেবে ব্যবহৃত হয় তেমনি এই অ্যাপে রয়েছে একাধিক নতুন নতুন ফিচার যা হয়তো আপনাদের অনেকেরই অজানা। প্রতি মাসেই নতুন ফিচার যোগ করে নিজেদের প্ল্যাটফর্মকে আরও শক্তিশালী করে তুলছে Telegram। এর মধ্যে রয়েছে স্ক্রিন শেয়ারিং, শিডিউল মেসেজ, পার্সোনাল ক্লাউড স্টোরেজ, চ্যাট ফোল্ডার, আর্কাইভ চ্যাট এর মতো এমন অনেক আকর্ষণীয় ফিচার, যা আপনি WhatsApp-এ পাবেন না।

একনজরে Telegram এর সেই দুর্দান্ত ফিচারগুলি দেখে নিন।

  • চ্যাট ফোল্ডার
  • ভিডিও স্ক্রিন শেয়ারের ফিচার
  • ক্লাউড স্টোরেজ
  • শিডিউল মেসেজ
  • আর্কাইভ চ্যাট
  • মেসেজ ফরোয়ার্ডিং সীমাবদ্ধ করা
  • নির্দিষ্ট দিনে মেসেজ ডিলিট
  • ম্যানেজ কানেক্টেড ডিভাইস
  • অজ্ঞাতপরিচয় ব্যক্তি হিসেবে পাবলিক গ্রুপে পোস্টিং
  • iOS 13 প্লাসে টেক্সট রিকগনিশন

চ্যাট ফোল্ডার

টেলিগ্রামের নতুন একটি ফিচার হলো চ্যাট ফোল্ডার বানানো। এক্ষেত্রে আপনি যদি একাধিক চ্যানেলে যুক্ত হয়ে থাকেন, তাহলে আপনি আপনার দরকার মতো ফোল্ডার ক্রিয়েট করে সেগুলিকে আলাদা করে নিতে পারবেন। প্রয়োজন মতন আপনি ফ্যামিলি চ্যাট বা ওয়ার্কচ্যাটকে ব্যাবহার করতে পারেন। টেলিগ্রামের সেটিংস অপশনে একটি ফিচার রয়েছে যা আপনার প্রয়োজনমতো ট্যাব গুলিকে আলাদা করে দিবে। আপনি যখন নতুন একটি ফোল্ডার তৈরি করবেন তখন আপনাকে অ্যাড চ্যাট করার অপশন দেওয়া হবে। আপনার ফোল্ডারের নাম যদি ফ্যামিলি হয় তবে আপনি ফ্যামিলি মেম্বারদের অ্যাড করতে পারেন। এইভাবেই প্রয়োজনমতো ফোল্ডার ক্রিয়েট করে চ্যাট অ্যাড করতে হবে। ফোল্ডার ক্রিয়েট করার ফলে দরকারি মেসেজ গুলি আপনি খুব সহজেই খুঁজে পাবেন।

স্ক্রিন শেয়ার

টেলিগ্রাম অ্যাপে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে যার নাম স্ক্রিন শেয়ার। স্কাইপে এই ফিচারটি অনেকেই দেখেছেন।টেলিগ্রাম অ্যাপে নতুন করে এই ফিচারটি যুক্ত হলো। তবে এটি শুধু গ্রুপ ভিডিও কলের ক্ষেত্রেই প্রযোজ্য। গ্রুপ ভিডিও কল করলে একটি থ্রি ডট অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে দেখা যাবে স্ক্রিন শেয়ারের অপশন।শেয়ার স্ক্রিন করলে দেখা যাবে দুটি ছোট স্ক্রিন। একটিতে  দেখা যাবে আপনার মুখ এবং অন্যটিতে দেখা যাবে শেয়ার হওয়া অংশ। ডবল ট্যাপ করলে দেখা যাবে ফুল ভিউ স্ক্রিনের । একইভাবেই মিনিমাইজ ও করা যাবে স্ক্রিন।

ক্লাউড স্টোরেজ

হোয়াটসঅ্যাপের মতোই টেলিগ্রাম ও একটি ক্লাউড বেসড মেসেজিং প্লাটফর্ম। তাই যে কোনো  ডিভাইস থেকেই লগইন করা যায় এই অ্যাপে। এছাড়াও টেলিগ্রামে রয়েছে সেভড মেসেজের অপশন যেখানে ইউজারেরা নিজেদের গুরুত্বপূর্ণ মেসেজ সেভ করে রাখতে পারেন। যা পরবর্তীতে খুব সহজেই দেখা যাবে। ইউজার চাইলে সেভড অপশন থেকে মেসেজ গুলিকে সরিয়ে অন্যত্র রাখতে পারেন। এই অপশন দেখা যাবে স্ক্রিনের ওপরে বাঁ পাশে।

শিডিউল মেসেজ

টেলিগ্রাম অ্যাপের আরেকটি নতুন ফিচার হলো মেসেজ শিডিউল করা। আপনি চাইলে সেই মেসেজকে পরে আবার এডিট করতে পারবেন। কোনো মেসেজ সেন্ড করার পর পরবর্তী দুইদিন পর্যন্ত এডিট করা যায়। টেলিগ্রামে মেসেজ শিডিউল করতে হলে প্রথমে মেসেজ টাইপ করে সেন্ড আইকনে লং প্রেস করতে হবে। এরফলে সামনে আসবে শিডিউল অপশন।  দরকার অনুযায়ী মেসেজ পাঠানোর টাইম সিলেক্ট করে দিতে হবে। তাহলেই সময় মতো আপনার মেসেজ অপরজনের কাছে পৌঁছে যাবে।

আর্কাইভ চ্যাট

এখন টেলিগ্রামেও রয়েছে আর্কাইভ চ্যাটের অপশন। এক্ষেত্রে আপনাকে একবার মেইন লিস্ট নীচের দিকে টেনে নামাতে হবে। যার ফলে আর্কাইভ অপশন দেখা যাবে। তেমনি মেইন লিস্ট ওপরের দিকে টেনে তুলে দিতে আর্কাইভ বক্সও সরে যাবে।

মেসেজ ফরোয়ার্ডিং সীমাবদ্ধ করা

টেলিগ্রাম চ্যানেল ও গ্রুপ মালিকরা যাঁরা এতদিন নিজেদের কনটেন্ট মেম্বার-অনলি করে রাখতে চেয়েছিলেন, এবার থেকে তাঁরাও নিজেদের জরুরি মেসেজ অন্যগ্রুপে ফরোয়ার্ড করা থেকে মেম্বারদের বিরত করতে পারবেন। এর ফলে স্ক্রিনশট নেওয়ার কাজটিও বন্ধ করা যেতে পারে। এর জন্য আপনাকে গ্রুপ বা চ্যানেল ইনফো পেজ থেকে গ্রুপ বা চ্যানেল টাইপ অপশনে গিয়ে রেস্ট্রিক্ট সেভিং কনটেন্টে ক্লিক করতে হবে।

নির্দিষ্ট দিনে মেসেজ ডিলিট

এবার থেকে যে কোনো মেসেজ ডিলিটও করতে পারবেন ইউজাররা। এই ফিচারের সাহায্যে ইউজাররা একটা নির্দিষ্ট দিনে ওয়ান অন ওয়ান চ্যাটের মেসেজ ডিলিট করতে পারবেন। তার জন্য আপনাকে টেলিগ্রামে ক্যালেন্ডার অপশন খুলে চ্যাটে স্ক্রল করতে হবে এবং যে দিনের চ্যাট ডিলিট করতে চাইছেন তা সিলেক্ট করতে হবে এবং ডিলিট চ্যাট করে দিতে হবে।

ম্যানেজ কানেক্টেড ডিভাইস

এই ফিচারের সাহায্যে আপনি একই সঙ্গে একাধিক ডিভাইসে একটি টেলিগ্রাম অ্যাকাউন্ট কানেক্ট করে রাখতে পারবেন। এর পাশাপাশি ডিভাইস মেনুর সাহায্যে যে সব জায়গায় আপনার অ্যাকাউন্ট লগ ইন করা রয়েছে, সেগুলির সবই আপনি কনট্রোল করতে পারবেন। টেলিগ্রাম নতুন একটি বাটন যোগ করেছে, যার সাহায্যে আপনার অ্যাকাউন্টের সঙ্গে কানেক্টেড সব ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন। যে সময়ে যে ডিভাইস থেকে লগ আউট করতে চান সেটি টিক দিয়ে রাখলে একটা সময় পরে অটোমেটিক্যালি লগ আউট হয়ে যাবে।

অজ্ঞাতপরিচয় ব্যক্তি হিসেবে পাবলিক গ্রুপে পোস্টিং

এবার ব্যক্তি নয় বরং একটা চ্যানেলের নামেই যে কোনও পোস্ট করা যাবে, কমেন্ট করা যাবে। এর জন্য আপনাকে মেসেজ বারের পাশে প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে এবং তার পরে আপনার যে কোনও একটি চ্যানেল বেছে নিতে হবে। এর পরে আপনি যে মেসেজগুলি পাঠাবেন, সেগুলির সবই আপনার চ্যানেলের নামে পোস্ট হতে থাকবে।

iOS 13 প্লাসে টেক্সট রিকগনিশন

iOS 13 বা iOS 14 এ টেলিগ্রাম চ্যাটে ছবির ক্ষেত্রে টেক্সট রিকগনিশন এনাবল করা রয়েছে। এর সাহায্যে আপনি খুব সহজেই কিবোর্ড টাচ না করেই সিলেক্ট, কপি এবং সার্চ করতে পারবেন। খুব নিরাপদ ভাবেই আপনার ডিভাইসে টেক্সট রিকগনিশন হ্যান্ডেল করা হয়। আপাতত এই ফিচারটি কেবল মাত্র আইফোনের জন্যই উন্মুক্ত করা হয়েছে।

Leave a Reply

Back to top button